বড় খবর

সুপ্রিম কোর্টে কেন্দ্রের আবেদন খারিজ, নভেম্বরেই এনডিএ প্রবেশিকায় বসতে পারবেন মহিলারা

নারী অধিকার ও লিঙ্গ সমতার বিষয়টি সুনিশ্চিত করতেই মোদী সরকারের দাবি নস্যাৎ করা হয়েছে বলে আদালত জানিয়েছে।

Lakhimpur Kheri probe supreme court UP govt
সুপ্রিম কোর্ট

চলতি বছর নভেম্বরের নয়, ২০২২-এর মে মাসে ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমির প্রবেশিকা পরীক্ষায় মহিলাদের বসার অনুমতি দেওয়া হোক। সুপ্রিম কোর্ট কেন্দ্রের এই দাবি খারজি করে দিল। নারী অধিকার ও লিঙ্গ সমতার বিষয়টি সুনিশ্চিত করতেই মোদী সরকারের দাবি নস্যাৎ করা হয়েছে বলে আদালত জানিয়েছে। সুপ্রিম কোর্টের বিচারপতি এস কে কৌলের বেঞ্চের নির্দেশ, প্রয়োজনীয় পদক্ষেপ করে নির্দিষ্ট সময়, অর্থাৎ ২০২১-য়ের নভেম্বরেই এনডিএ প্রবেশিকায় মহিলা পরীক্ষার্থীরা বসতে পারবেন।

মহিলারাও আসন্ন এনডিএ-এর প্রবেশিকা পরীক্ষায় বসতে পারবেন। গত ১৮ অগস্ট সুপ্রিম কোর্ট এই নির্দেশ দিয়েছিল। এরপর শীর্ষ আদালতে একটি হলফনামা জমা দেয় কেন্দ্র। মোদী সরকার সুপ্রিম কোর্টকে জানায়, ২০২২ সালের মে মাসের মধ্যেই প্রয়োজনীয় ব্যবস্থা করে ফেলা হবে। সশস্ত্র বাহিনীর যৌথ প্রতিরক্ষা প্রশিক্ষণ কেন্দ্রে মহিলা ক্যাডেটদের জন্য আলাদা পাঠ্যক্রম তৈরি হবে। ইতিমধ্যেই এ জন্য বিশেষজ্ঞদের সমন্বয়ে একটি বিশেষ প্যানেল গঠন করা হয়েছে। পরিকাঠামোর কথা তুলে ধরে এ দিন কেন্দ্রের তরফে অতিরিক্ত সলিসিটার জেনারেল ঐশ্বর্য ভাটি সুপ্রিম কোর্টে আবেদন করেন, যাতে এ বছরের নভেম্বরে এনডিএ প্রবেশিকায় মহিলাগের পরীক্ষার বিষয়টি স্থগিত করা হয়। কিন্তু তা মানেনি আদালত।

সুপ্রিম কোর্টের তরফে বলা হয়, ‘ আপনার সমস্যা বুঝতে পারা যাচ্ছে। কিন্তু আদালত আমি নিশ্চিত যে আমনারা এর সমাধান পেতেও সক্ষম। পরিকল্পনা চলতে থাকুক, পরীক্ষা বসতে ইচ্ছুক মহিলা প্রার্থীদের আকাঙ্ক্ষার পরিপ্রেক্ষিতে কেন্দ্রদাবি মেনে নেওয়া আদালতের পক্ষে কঠিন কাজ। মহিলাদের অবশ্যই ২০২১ সালের নভেম্বর পরীক্ষায় বসতে দিতে হবে। মহিলাদের প্রবেশিকা এ বছরের জন্য স্থগিত করা যাবে না। মেডিকেল স্ট্যান্ডার্ড সমুহ বিজ্ঞপ্তি জারির মাধ্যমে জানিয়ে দিতে হবে। ইউপিএসসি-কে নভেম্বরের পরীক্ষার জন্য একটি সংশোধিত বিজ্ঞপ্তি জারি করতে হবে।’

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Women can sit nda exm in november 2021 supreme court rejects centres plea

Next Story
SAARC: তালিবানকে চেয়েছিল পাকিস্তান, প্রতিবাদে গর্জে ওঠে ভারত-সহ বাকি দেশImran Khan, Pakistan, Taliban
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com