scorecardresearch

বড় খবর

‘উত্তর প্রদেশে মহিলারা নিরাপদ-সম্মানীয়’, প্রয়াগরাজে মন্তব্য প্রধানমন্ত্রীর

Uttar Pradesh: মোদির উত্তর প্রদেশ সফরের মধ্যেই ঘর ভাঙল বিজেপির।

‘উত্তর প্রদেশে মহিলারা নিরাপদ-সম্মানীয়’, প্রয়াগরাজে মন্তব্য প্রধানমন্ত্রীর
প্রয়াগরাজের অনুষ্ঠানে নরেন্দ্র মোদি। ফাইল ছবি

Uttar Pradesh: উত্তর প্রদেশের প্রয়াগরাজে স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের জন্য হাজার কোটি টাকা ট্রান্সফার করলেন প্রধানমন্ত্রী। এই টাকা সেই রাজ্যের ১৬ লক্ষ নারীর ক্ষমতায়ন এবং স্বনির্ভরতায় কাজে লাগবে। রাজ্য সরকার সুত্রে এমনটাই খবর। পাশাপাশি উত্তর প্রদেশে কিশোরীদের স্বনির্ভর করতে ২০ কোটি টাকা ট্রান্সফার করেন প্রধানমন্ত্রী। প্রায় লক্ষাধিক শিশুকন্যা এবং কিশোরী এই অর্থের সুবিধা পাবেন। তবে নরেন্দ্র মোদির উত্তর প্রদেশ সফরের মধ্যেই ঘর ভাঙল বিজেপির। অখিলেশ যাদবের সমাজবাদী পার্টিতে যোগ দিলেন প্রাক্তন বিজেপি বিধায়ক রাম ইকবাল সিং।

উত্তর প্রদেশ সরকার-সহ রাজ্য বিজেপির সবচেয়ে বড় সমালোচক ছিলেন এই প্রাক্তন বিধায়ক। তাঁর সপায় যোগদান বাইশের ভোটের আগে উত্তর প্রদেশে বিজেপির বড় মাথাব্যথার কারণ হতে পারে। এদিকে, প্রয়াগরাজের অনুষ্ঠানে নারী ক্ষমতায়নে নিজের সরকারের প্রশংসায় পঞ্চমুখ ছিলেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘মহিলাদের স্বনির্ভর করতে অবিরাম কাজ করছে কেন্দ্রের সরকার। বাড়ানো হয়েছে মেয়েদের বিয়ের বয়স। নারী-পুরুষ সমানাধিকারের জন্য মহিলাদের আরও শিক্ষা দরকার। সময় হাতে থাকলেই নিজের পায়ে দাঁড়াতে পারবেন মহিলারা।‘

পাশাপাশি তাঁর সরকারের ‘বেটি বাঁচাও, বেটি পড়াও’ প্রকল্পকে কুর্নিশ জানিয়ে নরেন্দ্র মোদি বলেন, ‘কেন্দ্রীয় এই প্রকল্পের সুফল ঘরে ঘরে পৌঁছে দেওয়া গিয়েছে। তাই দেশে পুরুষের তুলনায় নারীর সংখ্যা বেড়েছে।‘ এদিনের অনুষ্ঠানে তাঁর মুখে শোনা গিয়েছে ডবল ইঞ্জিন সরকারের কার্যকারিতা। মোদি বলেন, ‘উত্তর প্রদেশের মা-বোনেরা চায় না পূর্বতন শাসক আবার রাজ্যে ফিরে আসুক। এই রাজ্যে ডবল ইঞ্জিন সরকার নারীদের সুরক্ষা, ভরসা, সম্মান দিয়েছে। বেড়েছে মহিলাদের মর্যাদা।‘

অপরদিকে, দুয়ারে ভোট। বছরের শেষ পর্বে উত্তরপ্রদেশে আানাগোনা বাড়িয়েছেন প্রধানমন্ত্রী মোদী। উদ্বোধন করছেন একের পর এক প্রকল্প। হিন্দি বলয় তো বটেই, দেশের রাজনৈতিক ক্ষেত্রে উত্তরপ্রদেশের ভোট অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই উত্তরপ্রদেশ দখলে রাখতে মরিয়া পদ্ম বাহিনী। সংগঠন পোক্ত করা ও নির্বাচনী প্রক্রিয়া মসৃণ করতে ভিন রাজ্য থেকে দেড়শ-র বেশি দলীয় নেতাকে উত্তরপ্রদেশ ও উত্তরাখণ্ডে পাঠনোর পরিকল্পনা করেছে বিজেপি।

পদ্ম শিবিরের খবর, শতাধিক অভিজ্ঞ নেতা ও কর্মীকে পশ্চিম উত্তরপ্রদেশের ৪৪ বিধানসভায় জেলা ইনচার্জ হিসাবে কাজ করার জন্য মোতায়েন করা হয়েছে। প্রচার থেকে বুথ পরিচালনা, সংগঠনে সমন্বয় সাধনের কাজ করবেন এই নেতৃত্ব।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Women in up are safe and dignified pm says in prayag raj national