scorecardresearch

বড় খবর

হিজাবে না! পুলিশি হেফাজতে মৃত্যু তরুণীর, রাস্তায় নেমে আন্দোলন, উত্তাল ইরান

ন্যায়বিচারের দাবি জানিয়ে পথে নেমেছেন সাধারণ মানুষ।

হিজাবে না! পুলিশি হেফাজতে মৃত্যু তরুণীর, রাস্তায় নেমে আন্দোলন, উত্তাল ইরান
হিজাবে না! পুলিশি হেফাজতে মৃত্যু প্রতিবাদী তরুণীর,রাস্তায় নেমে আন্দোলনে উত্তাল ইরান

পুলিশ হেফাজতে ২২ বছর বয়সী ইরানি মহিলার মৃত্যুতে তোলপাড় ইরান। পথে নেমে বিক্ষোভ দেখাতে শুরু করেছে হাজার হাজার বিক্ষোভকারী। বছর ২২-এর মাসা আমিনির মৃত্যুর পর ইরান জুড়ে তোলপাড় শুরু হয়েছে। মাসার ন্যায়বিচারের দাবি জানিয়ে পথে নেমেছেন সাধারণ মানুষ । মাসার মৃত্যুর বিরুদ্ধে প্রতিবাদ আন্দোলনে গর্জে উঠেছেন সেদেশের মহিলারাও।  মুখ থেকে হিজাব সরিয়ে তাদের তীব্র প্রতিবাদ জানিয়েছেন পুলিশি হেফাজতে তরুণীর মৃত্যুকে কেন্দ্র করে।

হিজাব না পরে রাস্তায় বেরোনোয় পুলিশের রোষের মুখে পড়তে হয় ইরানি এই তরুণীকে।  নিয়মের বিরুদ্ধে যাওয়াতেই কী এই মর্মান্তিক মৃত্যু? উঠেছে প্রশ্ন। পুলিশ হেফাজতে প্রাণ হারান তিনি। কয়েক মাস আগে, হিজাবের বিরুদ্ধে প্রতিবাদে নেমে গ্রেফতারও হন মাসা।  তারপর থেকে ক্রমাগত হয়রানির শিকার হন তিনি এমনটাই অভিযোগ উঠেছে পুলিশের বিরুদ্ধে।

পুলিশ হেফাজতে থাকাকালীন তার স্বাস্থ্যের এতটাই অবনতি হয়েছিল যে সে কোমায় চলে যায়, তার পরে মৃত্যু হয় প্রতিবাদী এই তরুণীর। এ নিয়ে ইরানের মহিলাদের মধ্যেও ক্ষোভ দানা বাঁধে, যদিও পুলিশের দাবি হৃদরোগেই মৃত্যু হয়েছে মাসার। কিন্তু সেই দাবিকে কার্যত উড়িয়ে দিয়ে মৃত্যুর ন্যায়বিচারের দাবিতে পথে নেমে আন্দোলনে সামিল হন কয়েক হাজার ইরানি মহিলা। পরিস্থিতি বেগতিক বুঝে ইরান সরকার মাসার মৃত্যুর তদন্তের নির্দেশ দিয়েছে।

আরও পড়ুন : [ বাঁশেই বাজিমাত! শিল্পীর হাতের ছোঁয়ায় কলকাতার ট্রাম পাড়ি দিল মার্কিন মুলুকে ]

এদিকে এই ঘটনায় ক্ষোভ প্রকাশ করে শনিবার হাজারে হাজারে মানুষ রাস্তায় নেমে বিক্ষোভ দেখান। এই প্রতিবাদে মহিলারাও সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ছবি ও ভিডিওতে দেখা যায় অনেক মহিলাই মুখ থেকে হিজাব খুলে প্রতিবাদ জানাচ্ছেন। মাসার নিজ শহর সুক্কাজেও মানুষ রাস্তায় নেমে সরকারের বিরুদ্ধে স্লোগান তুলতে শুরু করে।

ইরানের এক সাংবাদিক মাসি আলিনেজাদ তার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে সেই ছবি শেয়ার করেছেন। ছবি শেয়ার করে তিনি লিখেছেন, স্বৈরাচারী শাসকের বিরুদ্ধে স্বতঃস্ফূর্ত আন্দোলন।  প্রসঙ্গত উল্লেখ্য , হিজাব খুলে ফেলা ইরানে শাস্তিযোগ্য অপরাধ। আর সেই হিজাব না পরাতেই বেঘোরে চলে গেল এক প্রতিবাদী প্রাণ।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Women take off hijab protest mahsa aminis death after detention by morality police