বড় খবর

সীমান্তে সংঘর্ষবিরতি লঙ্ঘন ভারত মেনে নেবে না, সাফ জানালেন বিপিন রাওয়াত

তিনি জানিয়ে দেন, প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় কোনও পরিবর্তন ভারত মেনে নেবে না এবং সীমান্তে স্থিতিশীল পরিবর্তন আনতে ভারত বদ্ধপরিকর।

পূর্ব লাদাখে ছয় মাসব্যাপী ভারত-চিন সীমান্ত সমস্যা সামরিক কমান্ডারদের সঙ্গে অষ্টম দফায় আলোচনার পর চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত প্রকৃত নিয়ন্ত্রণ রেখা নিয়ে ভারতের অবস্থান ফের একবার স্পষ্ট করলেন। তিনি জানিয়ে দেন, প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় কোনও পরিবর্তন ভারত মেনে নেবে না এবং সীমান্তে স্থিতিশীল পরিবর্তন আনতে ভারত বদ্ধপরিকর।

এদিন দুই পড়শি দেশ চিন ও পাকিস্তান নিয়েও আশংকার কথা শোনা যায় বিপিন রাওয়াতের বক্তব্যে। তিনি জোর দিয়েই বলেন বৃহত্তর পর্যায়ে যে দ্বন্ধ চলছে তা উড়িয়ে দেওয়া হচ্ছে না। এমনকী পাকিস্তান ও চিনের মধ্যে যে জোট হয়েছে তা আদতে ‘সর্বব্যাপী বিপদ’ ডেকে আনতে পারে এমন হুশিয়ারিও দেন তিনি।

আরও পড়ুন, উন্নতি করতে হলে ভারতে আসুন, বিশ্বের বিনিয়োগকারীদের আমন্ত্রণ মোদীর

ইনস্টিটিউট ন্যাশনাল ডিফেন্স কলেজের ৬০ তম বার্ষিকী উপলক্ষে একটি সেমিনারে চিফ অফ ডিফেন্স স্টাফ বলেন, চিনের সঙ্গে কোনও সীমান্ত সংঘাত কিংবা কৌশলগত সামরিক ক্রিয়াকলাপ নিয়ে কোনও ছাড় দেওয়া হবে না। চিনকে দুষেই তিনি বলেন, ” পূর্ব লাদাখে চিন সীমানা লঙ্ঘন করে এবং যুদ্ধের আবহ তৈরি করে পরিস্থিতি উত্তপ্ত করে রেখেছে। ভারতের প্রতিক্রিয়া চিনের কাছে অপ্রত্যাশিত ছিল।”

পাকিস্তান ও চিনের যৌথ হুমকির প্রসঙ্গে রাওয়াত বলেন, “ভারত বহুসংখ্যক বহিরাগত সুরক্ষার চ্যালেঞ্জের মুখোমুখি। দু’টি পারমাণবিক সশস্ত্র প্রতিবেশী যাদের সঙ্গে ভারত যুদ্ধ করেছে। তাঁদের সঙ্গে ক্রমাগত বিরোধ রয়েছে। দুই দেশ যৌথভাবে কাজ করছে ”।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Wont accept change in lac bipin rawat

Next Story
হাথরাস তদন্ত শেষ করতে আর কতদিন সময় লাগবে? সিবিআইকে জিজ্ঞাসা এলাহাবাদ হাইকোর্টের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com