World Environment Day 2018: গাছের সঙ্গে সেলফি তুলুন বছরভর

বিশ্ব পরিবেশ দিবসের দিন ঘটা করে গাছ পোঁতার পর দেখা যায় সারা বছর যত্নের অভাবে চারা অবস্থাতেই শুকিয়ে শেষ হয়ে যায় গাছগুলি। এখানেই সেলফি ভাবনার উৎপত্তি।

By: Kolkata  Updated: June 4, 2018, 06:23:29 PM

অভিনব সবুজায়নের প্রচেষ্টায় স্বেচ্ছাসেবী সংস্থা

দেবস্মিতা দাস

গাছের সঙ্গে সেলফি, শুনেই কেমন একটা অদ্ভুত লাগছে তো? মনে হচ্ছে সেলফি ম্যানিয়া কোথায় পৌঁছে গেছে! কিন্তু এই ম্যানিয়াকে কাজে লাগাতে পেরেছেন কিছু মানুষ। অভিনব কায়দায় এই সেলফির সাহায্যেই হতে চলেছে আস্ত একটি বৃক্ষরোপণ প্রতিযোগিতা।

বুঝলেন না? কলকাতার এক সেচ্ছাসেবী সংস্থা সংবেদনের প্রয়াস গাছ লাগিয়ে শহরকে সবুজ করে তোলার। তবে বিশ্ব পরিবেশ দিবসের দিন ঘটা করে গাছ পোঁতার পর দেখা যায় সারা বছর যত্নের অভাবে চারা অবস্থাতেই শুকিয়ে শেষ হয়ে যায় গাছগুলি। এখানেই সেলফি ভাবনার উৎপত্তি।

জুন ৫ পরিবেশ দিবস, এবং সেই দিনই প্রতিবারের মতো এবারও গাছ লাগানোর উদ্যোগ নিয়েছে সংবেদন। তবে এবারের এই প্রচেষ্টা সারাবছরের। সেদিন প্রত্যেক প্রতিযোগীকে চারা দেওয়া হবে বা তারা নিজেরাও আনতে পারেন গাছ। এরপর প্রত্যেকদিন সেই গাছের সাথে সেলফি তুলে পাঠাতে হবে সংবেদন কর্তৃপক্ষের কাছে। সংবেদনের সম্পাদক শমিত সাহা জানান, “সকলের রেজিস্ট্রেশন করা হবে। প্রত্যেককেই সকালে সেলফিটা পাঠাতে হবে। এতেই আমরা তাদের গাছের উন্নতি বা অবনতি বুঝতে পারব।”

আরও পড়ুন: সাব-ইনস্পেক্টর সঙ্গীতা বেরার মা হওয়া থেকে রাগবি মাঠে ফেরার গল্প

তিনি আরও বলেন, “গাছ লাগিয়ে দেওয়ার পর আমরা সেটা ভুলে যাই। সারাবছরের কাজ এটা, শিক্ষিত মানুষই যদি ভুলে যাই তাহলে তো ওই একদিনের প্রচেষ্টা কোন কাজে লাগার নয়।”

এদিনের এই অনুষ্ঠানে উপস্থিত থাকবে বেশ কিছু দৃষ্টিহীন শিশু। থাকবেন পরিবেশবিদ আশিস গাঙ্গুলি (গঙ্গা বাঁচাও প্রজেক্টের পুরোধা), অভিষেক ঘটকরা। এই বছর ডিসেম্বর পর্যন্ত চলবে সেলফি কনটেস্ট। ফলাফল তার পর। উদ্যোক্তারা জানিয়েছেন গাছগুলি নিয়ে একটি মেলার আয়োজন করার চেষ্টা করছেন তাঁরা।

জার্মানির মতো প্রতি নাগরিক পিছু আশিটা গাছ না হলেও, একজনের জন্য একটা গাছের লক্ষ্যে আমরা এগোতেই পারি।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

World environment day tree plantation bengali

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
রাজীব ধোঁয়াশা
X