scorecardresearch

বড় খবর

স্থাপত্য রক্ষায় একজোট হল কলকাতাবাসী, চলল দেদার ট্যুইটার পোস্ট

আজ ১৮ এপ্রিল বিশ্ব হেরিটেজ দিবস। এদিন সুবোধ মল্লিক স্কোয়ার থেকে ধর্মতলায় কলকাতা পুরসভা পর্যন্ত মিছিলের ডাক দিয়েছে ক্যালকাটা আর্কিটেকচারাল লিগ্যাসি, ইনটাক এবং পাবলিক নামের তিনটি সংগঠন।

world-heritage-day_759
আজ ১৮ এপ্রিল বিশ্ব হেরিটেজ দিবস

আজ ১৮ এপ্রিল বিশ্ব হেরিটেজ দিবস।  ১৯৮২ সাল থেকে প্রত্যেকবছর প্রাচীন ঐতিহ্য বাঁচাতে আজকের দিনটিকে  হেরিটেজ দিবস হিসেবে পালন করা হয়ে আসছে। এদিন সুবোধ মল্লিক স্কোয়ার থেকে ধর্মতলায় কলকাতা পুরসভা পর্যন্ত মিছিলের ডাক দিয়েছে ক্যালকাটা আর্কিটেকচারাল লিগ্যাসি, ইনটাক এবং পাবলিক নামের তিনটি সংগঠন।

কলকাতার প্রাচীন স্থাপত্য বাঁচিয়ে রাখতে ২০১৫ সালে এ ব্যাপারে প্রথম আন্দোলন শুরু করেন সাহিত্যিক অমিত চৌধুরী। বর্তমানে স্মারক ও দ্রষ্টব্য স্থান গুলির সংরক্ষণ ও দেখভালের ব্যাপারে সচেতনতা বৃদ্ধির জন্য এ সম্পর্কিত আন্তর্জাতিক পরিষদের সিদ্ধান্ত রাষ্ট্রসংঘের সাধারণ সভায় অনুমোদিত হয়েছে। এদিনের মিছিলের অন্যতম আহ্বায়ক অমিত চৌধুরী কিছুদিন আগেই যেভাবে প্রাচীন কেনিলওয়ার্থ হোটেল ভেঙে ফেলার পর ৩৫ তলা রেসিডেন্সিয়াল কমপ্লেক্সের নির্মাণকাজের পরিকল্পনা নেওয়া হয়েছে, তার উল্লেখ করে বলেন, এই মিছিল শুধু সচেতনতা বৃদ্ধির আন্দোলনকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্যই নয়, যেভাবে প্রাচীন স্থাপত্য ভেঙে ফেলা হচ্ছে, তার বিরুদ্ধে প্রতিবাদেরও।

ওয়ার্লড হেরিটেজ ডে উপলক্ষে নিজেদের ট্যুইটার হ্যান্ডেলে বিভিন্ন  ছবি পোস্ট করে অনেকেই এই দিনটি পালন করছেন। ইউনেস্কো ঘোষণা করেছে প্রাচীন স্থাপত্যের তালিকায় ৩৬ নং স্থানে রয়েছে ভারত।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: World heritage day kolkata calcutta architectural legacies