বড় খবর

বিশ্বের দীর্ঘতম রেলস্টেশন তৈরি হচ্ছে ভারতেই

খবরের নিশ্চিত করে দক্ষিণ-পশ্চিম রেলের আধিকারিকরা ইন্ডিয়ান এক্সপ্রেস ডট কম-কে জানিয়েছেন যে এখন প্ল্যাটফর্ম বৃদ্ধির কাজ চলছে।

সপ্তম আশ্বর্যের এক আশ্বর্য তাজমহল থেকে পৃথিবীর উচ্চতম মূর্তি সর্দার বল্লভভাই প্যাটেলের ‘স্ট্যাচু অফ ইউনিটি’ রয়েছে ভারতেই। এবার সেই মুকুটে জুড়তে চলেছে আরেক পালক। বিশ্বের দীর্ঘতম রেলস্টেশন এবার তৈরি হচ্ছে ভারতেই।

কর্ণাটকের হুব্বাল্লি রেলস্টেশনে তৈরি হচ্ছে ১৪০০ মিটার লম্বা এবং ১০ মিটার চওড়া সেই স্টেশন। খবরের নিশ্চিত করে দক্ষিণ-পশ্চিম রেলের আধিকারিকরা ইন্ডিয়ান এক্সপ্রেস ডট কম-কে জানিয়েছেন যে এখন প্ল্যাটফর্ম বৃদ্ধির কাজ চলছে। হুব্বাল্লির ১ নম্বর প্ল্যাটফর্মে এই কাজ শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যেই।

রেলের আধিকারিকেরা জানান যে আগে তৈরি করা এই প্ল্যাটফর্মটি ছিল ৫৫০ মিটার লম্বা। যেটিকে ১৪০০ মিটার করার পরিকল্পনা নেওয়া হয়েছে। দক্ষিণ-পশ্চিম রেলের জনসংযোগ আধিকারিক বলেন, “ওয়ার্ডগুলির পুনর্নির্মাণ করা হবে, বিল্ডিংয়ের কাজ বাকি, সিগনালিং, গেট বানান, ইলেক্ট্রিকের কাজ অনেকটাই বাকি। এর জন্য ৯০ কোটি টাকা ব্যয় করা হয়েছে। এক বছরের মধ্যেই শেষ হবে কাজ।”

কর্ণাটকের এই রেলস্টেশনে আরও তিনটি প্ল্যাটফর্ম বানানোর কথা রয়েছে। ২০১৯-এর নভেম্বর থেকে এই কাজটি শুরু হয়েছে। জনসংযোগ আধিকারিক এও বলেন যে, “এছাড়াও ইন্সপেকশন ক্যারিয়েজ লাইনটিকেও পরবর্তীতে সম্পূর্ণ প্ল্যাটফর্ম করার কথা রয়েছে। তাহলে নতুন প্ল্যাটফর্মের দুই দিক থেকেই ট্রেন চালানো যাবে। হুবলি ইয়ার্ডও পুনর্নির্মাণের কাজ চলছে।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Worlds longest railway platform in india karnatakas hubballi

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com