scorecardresearch

বড় খবর

‘সব কথা ফাঁস করে দিচ্ছেন, এটা ঠিক না’, ট্রুডোকে সরাসরি অভিযোগ জিনপিঙের

‘আমরা কোনও লুকোছাপা করি না। যা বলার সরাসরিই বলি,’ চিনের প্রেসিডেন্টকে জবাব কানাডার প্রধানমন্ত্রীর।

‘সব কথা ফাঁস করে দিচ্ছেন, এটা ঠিক না’, ট্রুডোকে সরাসরি অভিযোগ জিনপিঙের

তাঁদের মধ্যে হওয়া সৌজন্যমূলক কথাবার্তাও জি-২০ বৈঠকে গণমাধ্যমে ফাঁস করে দিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এটা, ‘ঠিক না’। এমনটাই অভিযোগ করলেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং। বুধবার ইন্দোনেশিয়ার বালিতে শেষ হয়েছে জি-২০ বৈঠক। একটা ভিডিওতে দেখা গিয়েছে, দোভাষীর মাধ্যমে ট্রুডোর সঙ্গে জিনপিং কথা বলছেন। সেখানে তিনি অভিযোগ করছেন, ‘যা কথা হয়েছে, সব খবরের কাগজে ছাপা হয়েছে, এটা ঠিক না। আপনি যদি সত্যিই আন্তরিক হন, এভাবে কিন্তু কথা চলে না।’

ভিডিওয় শোনা গিয়েছে, চিনের প্রেসিডেন্টকে ট্রুডো বোঝানোর চেষ্টা করছেন, ‘আমরা মুক্ত, খোলামেলা কথাবার্তায় বিশ্বাস করি। আর, সেটা চলবেও। আমরা একসঙ্গে গঠনমূলকভাবে কাজ করার চেষ্টা চালিয়ে যাব। কিন্তু, এমনও কিছু বিষয় থাকবে, যা নিয়ে আমরা হয়তো একমত হব না।’ পালটা জিনপিঙকে বলতে শোনা গিয়েছে, ‘আগে শর্তটা ঠিক করুন’। এই বলেই ট্রুডোর সঙ্গে করমর্দন করে জিনপিঙকে চলে যেতে দেখা যায়।

এই ঘটনার সূত্রপাত মঙ্গলবার। তিন বছরেরও বেশি সময় ধরে জাস্টিন ট্রুডো কানাডায় সরকার চালাচ্ছেন। মঙ্গলবার ট্রুডো অভিযোগ করেন যে চিন তাঁর দেশের অভ্যন্তরীণ ব্যাপারে হস্তক্ষেপ করছে। বিষয়টি নিয়ে রীতিমতো উদ্বেগও প্রকাশ করেন কানাডার প্রধানমন্ত্রী। এর আগে চলতি মাসের গোড়ার দিকে কানাডার গণমাধ্যম সেখানকার গোয়েন্দাদের উদ্ধৃত করে জানায় যে চিন সেদেশের ব্যাপারে হস্তক্ষেপ করছে।

আরও পড়ুন- ভিসার ক্ষেত্রে ভারতের বহুদিনের স্বপ্নপূরণ, জট কাটিয়ে পথ দেখাল ঋষির ব্রিটেন

সেদেশের ২০১৯ সালের নির্বাচনে চিন হস্তক্ষেপ করেছে বলেও কানাডার গণমাধ্যমে প্রকাশিত ওই প্রতিবেদনে অভিযোগ করা হয়েছে। এছাড়া চিন ক্রমশই কানাডার বাণিজ্যিক গোপনীয় তথ্য চুরি করছে বলেও অভিযোগ কানাডার গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। চিনের কাছে তথ্য পাচারের অভিযোগে কানাডার বৃহত্তম বিদ্যুৎ উৎপাদনকারী সংস্থার কর্তাকে কানাডা পুলিশ গ্রেফতারও করেছে।

সূত্রের খবর, ট্রুডো এবং শি জিনপিং ইউক্রেনে রাশিয়ার আক্রমণ নিয়েও কথা বলেছেন। পাশাপাশি, ডিসেম্বরে মন্ট্রিলে জলবায়ু সংক্রান্ত শীর্ষ সম্মেলন নিয়েও তাঁদের মধ্যে বৈঠক হয়েছে। দুই রাষ্ট্রনেতাই জলবায়ুর পরিবর্তনের বিরুদ্ধে বিভিন্ন রাষ্ট্রের প্রতিনিধিদের লাগাতার বৈঠকের ওপর জোর দিয়েছেন।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Xi jinping accuses justin trudeau of leaking informal discussion to media