scorecardresearch

বড় খবর

শরিফের পাশেই জিনপিং, পাকিস্তানকে আঙুল ধরে উন্নয়নের পথে হাঁটানোর আশ্বাস চিনের

কয়েক দশক আগের জমানায় পড়ে থাকা পাকিস্তানকে আধুনিক করে গড়ে তুলতে যাবতীয় সাহায্যের আশ্বাস দিয়েছেন চিনের প্রেসিডেন্ট।

শরিফের পাশেই জিনপিং, পাকিস্তানকে আঙুল ধরে উন্নয়নের পথে হাঁটানোর আশ্বাস চিনের

আমেরিকার সঙ্গে যতই সম্পর্ক নতুন করে জোরালো হোক, পাকিস্তানের সঙ্গ ছাড়বে না চিন। তারা পাকিস্তানের আর্থিক পরিস্থিতির উন্নতিতে সহায়তা করবে। বুধবার চিনের প্রেসিডেন্ট শি জিনপিঙকে উদ্ধৃত করে এমনটাই জানিয়েছে চিনের গণমাধ্যম।

চলতি বছরের গ্রীষ্মে ভয়াবহ বন্যায় বিধ্বস্ত হয়েছে পাকিস্তান। তার আগে থেকেই দেশটি ভয়াবহ আর্থিক সমস্যার সঙ্গে লড়াই করছিল। তার মধ্যে বন্যায় পাকিস্তানের কমবেশি ৩,০০০ কোটি মার্কিন ডলার ক্ষতি হয়েছে। এই পরিস্থিতিতে শরিফের সফরে পাকিস্তান চিনের থেকে ঋণ চাইবে বলে বিভিন্ন মহল মনে করেছিলেন। বিশেষ করে, আরও ২,৩০০ কোটি মার্কিন ডলার ঋণ চাইতে পারে পাকিস্তান। এমনটাই মনে করা হয়েছিল।

সূত্রের খবর, সম্প্রতি চিনের কেন্দ্রীয় ব্যাংক ও পাকিস্তান স্টেট ব্যাংক একটি মউ স্বাক্ষর করেছে। তাতে আরএমবি ক্লিয়ারিং করার ব্যবস্থাও করেছে। এর মাধ্যমে এই দুই প্রতিবেশী দেশের ব্যবসায়িক এবং শিল্পের যোগাযোগ বেড়েছে। বুধবার এমনটাই জানিয়েছে, পিপলস ব্যাংক অফ চায়না (পিবিওসি)।

দুই দেশের চুক্তি অনুযায়ী ঠিক হয়েছে চিন এবং পাকিস্তান তাদের অর্থনৈতিক করিডোর নির্মাণের পথে কার্যকরভাবে এগিয়ে যাবে। পাশাপাশি গোয়াদর সমুদ্র বন্দরের কাঠামো নির্মাণকে ত্বরান্বিত করবে। গ্রেট হল অফ পিপলে দুই রাষ্ট্রনেতার বৈঠকে উঠে এসেছে বিভিন্ন প্রকল্পের কথা।

চিন পাকিস্তানে ৬,৫০০ কোটি মার্কিন ডলারের চিন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর (CPEC) তৈরি করছে। এরই অংশ হিসেবে গভীর জলের গোয়াদর বন্দর-সহ পাকিস্তানে বড় খনি ও পরিকাঠামো প্রকল্পেও জড়িত রয়েছে চিন।

আরও পড়ুন- বিচারপতি চন্দ্রচূড়কে প্রধান বিচারপতি করার বিরুদ্ধে আবেদন, শীর্ষ আদালতে খারিজ

শি জিনপিং জানিয়েছেন যে মেইনলাইন-১ (এমএল-১) রেলওয়ে আপগ্রেডিং প্রকল্প এবং করাচি সার্কুলার রেলওয়ে প্রকল্পের দ্রুত বাস্তবায়নের জন্য এই দুই দেশের একসঙ্গে কাজ করা উচিত। চিনের সরকারি সংবাদমাধ্যম সিসিটিভি বুধবার জানিয়েছে, চিন পাকিস্তানে ঘণ্টায় ১৬০ কিলোমিটারগামী হাই-স্পিড রেলওয়ে ট্রেনের জন্য প্রযুক্তি রফতানি করবে।

দীর্ঘদিনের মিত্র পাকিস্তানকে উন্নয়নের পথে হাঁটতে এবং বিভিন্ন প্রকল্প, যেমন বাকি বিশ্বের মতই উন্নত সড়ক, উন্নত রেল ও সমুদ্রপথ গড়ে তুলতে সহায়তা করবে চিন। পাশাপাশি, ডিজিটাল অর্থনীতি, ই-কমার্স, ফটোভোলটাইক প্রযুক্তি এবং অন্যান্য ক্ষেত্রে সহযোগিতা আরও গভীর করতে ইচ্ছুক দুই দেশ।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Xi jinping says that china will support pakistan