scorecardresearch

বড় খবর

বড় যুদ্ধের আশঙ্কা! নিরাপত্তার দোহাই দিয়ে সেনাকে প্রস্তুতির নির্দেশ চিনের প্রেসিডেন্টের

৬৯ বছরের জিনপিং সদ্যই ফের নতুন করে কমিউনিস্ট পার্টি অফ চিন বা সিপিসির সাধারণ সম্পাদক নিযুক্ত হয়েছেন।

বড় যুদ্ধের আশঙ্কা! নিরাপত্তার দোহাই দিয়ে সেনাকে প্রস্তুতির নির্দেশ চিনের প্রেসিডেন্টের

নিরাপত্তার আশঙ্কায় ভুগছে চিন। আর, সেকথা মাথায় রেখে সেনাবাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুত থাকার নির্দেশ দিলেন প্রেসিডেন্ট শি জিনপিং। সেনাবাহিনীকে চিনের প্রেসিডেন্ট জানিয়েছেন, চিনের নিরাপত্তা অস্থিতিশীলতার মুখোমুখি হয়েছে। সেই কারণেই এবার সেনাবাহিনীকে প্রস্তুতির নির্দেশ দিলেন চিনের প্রেসিডেন্ট। ৬৯ বছরের জিনপিং সদ্যই ফের নতুন করে কমিউনিস্ট পার্টি অফ চিন বা সিপিসির সাধারণ সম্পাদক নিযুক্ত হয়েছেন।

একইসঙ্গে তিনি চিনের সেন্ট্রাল মিলিটারি কমিশন বা সিএমসির প্রধানও নতুন করে নিযুক্ত হয়েছেন। গত মাসে চিনের শাসকদল চিনা কমিউনিস্ট পার্টির, ‘পার্টি কংগ্রেসে’ হয়ে যাওয়া এই সব সিদ্ধান্তের পর আগামী পাঁচ বছরের জন্য উভয় পদেই থাকবেন জিনপিং। আর, সেই কারণেই চিনের সেনার প্রতি তাঁর আহ্বানকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

কারণ, একইসঙ্গে সেনাবাহিনীর প্রধান, দলের প্রধান আর চিনের প্রেসিডেন্ট- এই তিন পদে রয়েছেন জিনপিং। দলের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মাও দে জং বা মাও সেতুং বাদে আর কেউ এই তিন পদে একসঙ্গে ১০ বছরের বেশি সময় কাটাননি। জিনপিং এই তিন পদে একইসঙ্গে ইতিমধ্যে ১০ বছর কাটিয়েও ফেলেছেন। তারপর ফের নতুন করে ওই সব পদের দায়িত্ব পেয়েছেন আগামী পাঁচ বছরের জন্য।

আরও পড়ুন- মেরিল্যান্ডের লেফটেন্যান্ট গভর্নর এই প্রথমবার একজন ইন্দো-আমেরিকান, কে অরুণা মিলার?

নতুন করে দায়িত্ব পাওয়ার অল্পদিন পরে মঙ্গলবারই, শি চিনের মিলিটারি কমিশনের যৌথ অপারেশন কমান্ড সেন্টার পরিদর্শন করেছেন। চিনের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটি এবং চিনের মিলিটারি কমিশনের কৌশলগত কমান্ডকে এই যৌথ অপারেশন কমান্ড সেন্ট্রাল গুরুত্বপূর্ণ সহায়তা দিয়ে থাকে। সেখানে পরিদর্শনের সময় জিনপিঙকে গোটা পরিস্থিতি সম্পর্কে বিস্তারিত জানান চিনের সেনাবাহিনীর কর্তারা। আর, সেই পরিদর্শনের পরই ভেসে এল চিনের সেনাবাহিনীর প্রতি তাদের অধিনায়কের প্রস্তুত থাকার নির্দেশ।

চিনের সেনাবাহিনীতে জওয়ানের সংখ্যা ২০ লক্ষ। বিশ্বে যা বৃহত্তম। সেই সেনাবাহিনীর উদ্দেশ্যে সর্বাধিনায়ক পদে তৃতীয়বার দায়িত্ব পাওয়ার পর তাঁর প্রথম ভাষণে জিনপিং জানিয়েছেন, গোটা বিশ্বের পরিস্থিতি অত্যন্ত দ্রুতগতিতে বদলাচ্ছে। চিনের নিরাপত্তা নিয়ে বর্তমানে অস্থিরতা এবং অনিশ্চয়তা ক্রমাগত বাড়ছে। একইসঙ্গে তিনি জানান, সামরিক বাহিনীর কাজগুলো বরাবরই অত্যন্ত কঠিন। কিন্তু, সেই কঠিন কাজই করতে হবে চিনের সেনাকে।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Xi jinping tells military to be ready to fight and win wars