‘Y’ security now for 5 RSS leaders in Kerala, Bihar BJP chief:PFI হিটলিস্টে পাঁচ RSS নেতা, তড়িঘড়ি "ওয়াই" ক্যাটাগরির নিরাপত্তার সিদ্ধান্ত কেন্দ্রের | Indian Express Bangla

PFI হিটলিস্টে পাঁচ RSS নেতা, তড়িঘড়ি “ওয়াই” ক্যাটাগরির নিরাপত্তার সিদ্ধান্ত কেন্দ্রের

পাশাপাশি বিহার বিজেপি প্রধান সঞ্জয় জয়সওয়ালকেও ওয়াই ক্যাটাগরির নিরাপত্তা দেওয়া হয়েছে।

PFI হিটলিস্টে পাঁচ RSS নেতা, তড়িঘড়ি “ওয়াই” ক্যাটাগরির নিরাপত্তার সিদ্ধান্ত কেন্দ্রের
PFI হিটলিস্টে পাঁচ RSS নেতা, তড়িঘড়ি "ওয়াই" ক্যাটাগরির নিরাপত্তার সিদ্ধান্ত কেন্দ্রের

কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা NIA নিষিদ্ধ সংগঠন পিএফআইয়ের বিরুদ্ধে দেশজুড়ে অভিযানে নেমে চাঞ্চল্যকর তথ্য হাতে পেয়েছে।  পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়ার (পিএফআই) হিট লিস্টে কেরালার পাঁচজন আরএসএস নেতা রয়েছেন। মামলার গুরুত্ব বুঝে, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে শনিবার এই সকল নেতাদের “ওয়াই” ক্যাটাগরির নিরাপত্তা দেওয়ার কথা ঘোষণা করা হয়। 

সূত্রের খবর, এনআইএ অভিযানের সময় কেরালার পিএফআই সদস্য মহম্মদ বশীরের বাড়ি থেকে একটি লিস্ট পায় তদন্তকারী সংস্থার আধিকারিকরা। যাতে পিএফআই-এর র‍্যাডারে পাঁচজন আরএসএস নেতার নাম ছিল বলে জানা যায়। এরপরই ওই পাঁচ নেতাকে “ওয়াই” ক্যাটাগরির নিরাপত্তা দেওয়ার কথা ঘোষণা করে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। এর পাশাপাশি বিহার বিজেপি প্রধান সঞ্জয় জয়সওয়ালকেও ওয়াই ক্যাটাগরির নিরাপত্তা দেওয়া হয়েছে।

সূত্রের খবর, ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ) এই তথ্য পেয়েছে যে কেরালার পাঁচজন আরএসএস নেতা পিএফআই-এর হিট লিস্টে রয়েছেন। এনআইএ বিষয়টি কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে পেশ করেন, তারপরে সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।

এনআইএ এবং ইন্টেলিজেন্স ব্যুরোর (আইবি) রিপোর্টের ভিত্তিতে কেরালার পাঁচজন আরএসএস নেতাকে “ওয়াই” ক্যাটাগরির নিরাপত্তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক। মন্ত্রক সূত্রে খবর,  আরএসএস নেতাদের নিরাপত্তা নিশ্চিত করতে আধাসামরিক বাহিনীর কমান্ডো মোতায়েন করা হবে।

আরও পড়ুন: [ ফুটবল মাঠেই দাঙ্গা-হাতাহাতি! মৃত্যু কমপক্ষে ১২৯ জনের, দেখুন সেই হাড়হিম করা ভিডিও ]

উল্লেখ্য অভিযানের সময়, এনআইএ কেরালার পিএফআই সদস্য মহম্মদ বশীরের বাড়ি থেকে একটি তালিকা খুঁজে পায় এনআইএ।  যেখানে পিএফআই-এর র‍্যাডারে পাঁচ আরএসএস নেতার নাম ছিল বলে অভিযোগ। এনআইএ পিএফআই সদস্যদের বিরুদ্ধে ১৯টি মামলার তদন্ত করছে, যার মধ্যে বেশিরভাগই হিন্দুত্ববাদী নেতাদের উপর হামলার ঘটনা। এর পরেই আরএসএস নেতাদের নিরাপত্তায় কোন ঘাটতি রাখতে চায়নি কেন্দ্র। 

সূত্রের খবর, আরএসএস নেতাদের নিরাপত্তায় মোট ১১ জন কম্যান্ডো মোতায়েন করা হবে।  গোয়েন্দা রিপোর্টের ওপর ভিত্তি করে স্বরাষ্ট্র মন্ত্রকের এই সিদ্ধান্ত। কেন্দ্রীয় সরকার বুধবার নিরাপত্তার খাতিরে ও সন্ত্রাস ইস্যুতে পিএফআই এবং তার সহযোগীদের পাঁচ বছরের জন্য নিষিদ্ধ বলে ঘোষণা করে। বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইনের (ইউএপিএ) অধীনে মোট নয়টি সংস্থাকে “বেআইনি” ঘোষণা করা হয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Y security now for 5 rss leaders in kerala bihar bjp chief

Next Story
দেশে জুড়ে সাড়ম্বরে পালিত গান্ধী জয়ন্তী, রাজঘাটে শ্রদ্ধা মোদীর, বাপুর স্মৃতিচারণায় নমো!