বড় খবর

কাশ্মীরে যশবন্ত সিনহা, আটক নেতাদের সঙ্গে সাক্ষাতের জল্পনা

গত সেপ্টেম্বরে আইন-শৃঙ্খলার পরিস্থিতি অবনতির আশঙ্কায় উপত্যকায় প্রবেশ করতে দেওয়া হয়নি বিরোধী দলের নেতাদের। তার দু’মাস পর প্রশানের অনুমতিতে শ্রীনগরে প্রবেশ করলেন যশবন্ত সিনহা সহ মোট চার জন।

কাশ্মীরে যশবন্ত সিনহা

শুক্রবার শ্রীনগরে প্রবেশ করলেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিনহা। একই সঙ্গে কাশ্মীরে প্রবেশের অনুমতি দেওয়া হয় প্রাক্তন আমলা ওয়াজাহাত হাবিবুল্লা, সাংবাদিক ভারত ভূষণ ও সামাজিক আন্দোলনকর্মী কপিল কাক-কে। অগাস্টে জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপ করেছে কেন্দ্র। তারপর কাশ্মীরিদের সঙ্গে কথা বলে প্রকৃত অবস্থা জানতে শ্রীনগর গিয়েছিলেন যশবন্ত সিনহা, গুলাম নবী আজাদ, সীতরাম ইয়েচুরি সহ বিরোধী নেতৃত্ব। কিন্তু, উপত্যকার আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতির হতে পারে জানিয়ে তাদের বিমানবন্দরের বাইরে যেতে দেওয়া হয়নি। মোদী সরকারের বিরুদ্ধে প্রতিবাদ জানায় বিরোধী শিবির। সেই ঘটনার দু’মাস পর যশবন্ত সিনহা সহ মোট চার জনকে কাশ্মীরে প্রবেশে বাধা দেওয়া হয়নি।

এখনও পর্যন্ত জানা গিয়েছে, কাশ্মীরিদের সঙ্গে কথা বলেছেন যশবন্ত সিনহা ও তাঁর সঙ্গীরা। কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপের পরই ফারুক আবদুল্লা, ওমর আবদুল্লা ও মেহবুবা মুফতি সহ মূল ধারার রাজনৈতিক নেতাদের বন্দি করা হয়েছে। এইসব মূল ধারার বন্দি নেতাদের সঙ্গে প্রাক্তন কেন্দ্রীয়মন্ত্রী দেখা করতে পারেন বলে সূত্রের খবর।

আরও পড়ুন: শাহ-র ‘উপত্যকা স্বাভাবিক’ মন্তব্যের পরই বন্ধ হল দোকানপাট

এদিন একটি টুইটে প্রাক্তন বিজেপি নেতা ও কেন্দ্রীয় মন্ত্রী জানান, ‘শ্রীনগরের পথে। কেন্দ্রীয় সিদ্ধান্তের পর ব্যক্তিগত মূল্যায়ণের মাধ্যমে কাশ্মীরের প্রকৃত পরিস্থিতি, অর্থনৈতিক অবস্থা জানার চেষ্টা করব। আসা করছি অনুমতি মিলবে সেখানে প্রবেশের।’

গত ২৪ অগাস্ট শ্রীনগর বিমানবন্দরেই আটকে দেওয়া হয় ৮ বিরোধী দলের ১১ নেতাকে। ফেরত পাঠানো হয় দিল্লিতে। রাহুল গান্ধীর নেতৃত্বে এই দলে ছিলেন সিপিএম-সিপিআই-তৃণমূল-ডিএমকে-আরজেডি-সহ আট দলের প্রতিনিধি। শ্রীনগর বিমানবন্দরে উপস্থিত প্রশাসনের আধিকারিকরা বিরোধী নেতাদের আর এগোতে দেননি ৷ ফিরে যেতে অনুরোধ করা হয় তাদের৷ ৩৭০ ধারা বিলোপের পর কেন্দ্র আগাগোড়াই উপত্যকার পরিস্থিতি স্বাভাবিক বলে জানিয়েছে। তাহলে কেন তাদের ঢুকতে বাধা দেওয়া হল তা নিয়ে প্রতিবাদে ফেটে পড়েন বিরোধী দলের নেতারা।

সম্প্রতি ইউরোপীয় ইউনিয়ন সংসদের একদল প্রতিনিধি কাশ্মীরে প্রবেশের ছাড়পত্র পেয়েছিলেন। শ্রীনগরে প্রবেশ করে বিভিন্ন জায়গায় গিয়েছেন তাঁরা। ভারতের বিরোধী দলের নেতাদের আটকানো হলে কেন্দ্র কেন বিদেশী প্রতিনিধিদের উপত্যকায় যাওয়ার ছাড়পত্ত দিল? তা নিয়ে প্রশ্ন তালেন কংগ্রেস সহ অন্যান্য বিরোধী দল।

Read the full story in English

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Yashwant sinha allowed kashmir srinagar live updates

Next Story
শাহ-র ‘উপত্যকা স্বাভাবিক’ মন্তব্যের পরই বন্ধ হল দোকানপাট
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com