বড় খবর

ফৈজাবাদ জংশনের নাম বদলে অযোধ্যা ক্যান্টনমেন্ট করার সিদ্ধান্ত যোগী সরকারের

এর আগেও উত্তর প্রদেশের মোঘলসরাইয়ের নাম বদলে পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় নগর করা হয়েছে। এলাহাবাদের নাম হয়েছে প্রয়াগরাজ।

Yogi Adityanath government renames Faizabad Railway Junction to Ayodhya Cantt
নাম বদলের পর ঠিক এমন রূপেই গড়ে তোলা হতে পারে নয়া রেলস্টেশন।

যোগী জমানায় ফের নাম বদলের তোড়জোড়। এবার ফৈজাবাদ জংশনের নাম বদলে অযোধ্যা ক্যান্টনমেন্ট করার সিদ্ধান্ত যোগী সরকারের। মুখ্যমন্ত্রীর দফতর থেকে বিবৃতি জারি করে জানানো হয়েছে, “উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ফৈজাবাদ রেলওয়ে জংশনের নাম পরিবর্তন করে অযোধ্যা ক্যান্টনমেন্ট করার সিদ্ধান্ত নিয়েছেন।”

এবার নাম বদলের তোড়জোড় ফৈজাবাদ রেলওয়ে জংশনের। এর আগেও উত্তর প্রদেশের একাধিক জায়গার নাম বদলেছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। মোঘলসরাইয়ের নাম বদলে পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় নগর করা হয়েছে। এলাহাবাদের নাম হয়েছে প্রয়াগরাজ। একইভাবে ফৈজাবাদ হয়েছে অযোধ্যা। এবার ফৈজাবাদ রেল স্টেশনের নামও বদলে ফেলার সিদ্ধান্ত নিল যোগী সরকার। উত্তর প্রদেশ সরকারের একটি সূত্র থেকে জানা গিয়েছে, মন্দিরের ন্যায় নতুন রেলস্টেশন গড়ে তোলা হতে পারে।

উল্লেখ্য, অযোধ্যাকে একটি সমৃদ্ধ পর্যটন গন্তব্য হিসেবে গড়ে তোলার পরিকল্পনা উত্তরপ্রদেশ সরকারের। রাম মন্দিরকে কেন্দ্র করে অযোধ্যায় পর্যটন শিল্পে জোয়ার আনতে চান মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। তাঁর সেই উচ্চাভিলাষী পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যেই এবার ফৈজাবাদ রেল স্টেশনের নাম বদলের সিদ্ধান্ত উত্তরপ্রদেশ সরকারের।

আরও পড়ুন- প্রকৃতির রোষে ‘দেবভূমি’, মৃতের সংখ্যা বেড়ে ৬৮

শনিবার মুখ্যমন্ত্রী ঘোষণা করেন, ফৈজাবাদ রেলওয়ে জংশনের নাম পরিবর্তন করে অযোধ্যা ক্যান্টনমেন্ট করা হবে। এর আগে, লখনউ রেলওয়ে বিভাগের কর্মকর্তারা বলেছিলেন, রাম মন্দির জনসাধারণের জন্য খুলে দেওয়ার পর অযোধ্যা স্টেশনে প্রতিদিন অন্তত ৫ হাজার মানুষের যাতায়াত হবে। যা বারাণসী এবং প্রয়াগরাজের সমান। অযোধ্যার কাছাকাছি অবস্থিত ফৈজাবাদ রেলওয়ে জংশন। এই স্টেশনটিও অযোধ্যার রাম মন্দিরকে কেন্দ্র করে যে পর্যটন শিল্পের বিকাশের পরিকল্পনা করা হয়েছে তার শরিক হতে পারে।

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Yogi adityanath government renames faizabad railway junction to ayodhya cantt

Next Story
ফের সোচ্চার প্রধান বিচারপতি, কেন্দ্রীয় আইনমন্ত্রীর সামনেই সরব বিচার বিভাগের পরিকাঠামো নিয়েJudicial infrastructure of courts always an afterthought CJI nv ramana raises concerns
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com