scorecardresearch

বড় খবর

গুজরাটের স্ট্যাচু অফ ইউনিটিকে টেক্কা দিতে কোমর বাঁধছে অযোধ্যার রাম মূর্তি

মূর্তির উচ্চতা হবে ১৫১ মিটার, ছাতার দৈর্ঘ্য ২০ মিটার এবং বেদীর উচ্চতা হবে ৫০ মিটার। সম্পূর্ণ মূর্তিটি ব্রোঞ্জ দিয়ে তৈরি করা হবে।

অযোধ্যায় রামের ২২১ মিটার দীর্ঘ মূর্তি নির্মাণের পরিকল্পনা শনিবার চূড়ান্ত করল যোগী সরকার। রাজ্যের মুখ্য সচিব অবিনাশ অবস্তি বলেন, রাম মূর্তির উচ্চতা হবে ১৫১ মিটার, ছাতার দৈর্ঘ্য ২০ মিটার এবং বেদীর উচ্চতা হবে ৫০ মিটার। সম্পূর্ণ মূর্তিটি ব্রোঞ্জ দিয়ে তৈরি করা হবে।

রাজ্য সরকারের এক বিবৃতি অনুযায়ী, ঐ এলাকার ভিতরে থাকবে “আধুনিক যাদুঘর”। এই যাদুঘরে অযোধ্যার ইতিহাস সম্পর্কিত নানা সামগ্রী সাজিয়ে রাখা হবে।

প্রস্তাবিত যাদুঘরে ‘ভগবান বিষ্ণু’-র সবকটি ‘অবতার’ সম্পর্কে বিস্তারিত বিবরণ থাকবে এবং শিল্পের মাধ্যমে ভারতের সনাতন ধর্মের চিত্রকল্প ফুটিয়ে তোলা হবে।

প্রস্তাবিত রাম মূর্তির নমুনা।

উত্তরপ্রদেশের এক শীর্ষ সরকারি আধিকারিকের কথায়, “এই মূর্তি তৈরির জন্য যথোপযুক্ত জায়গা ইতিমধ্যেই বাছাই করা হয়ে গিয়েছে। সেখানকার মাটি পরীক্ষার পাশাপাশি বায়ুর গতিবেগ পরীক্ষাও শুরু হয়েছে,”।

অন্যদিকে, মুম্বইতে সমুদ্রগর্ভ থেকে উদ্ধার হওয়া জমিতে ছত্রপতি শিবাজীর ২১০ ফুট উঁচু মূর্তি তৈরির পরিকল্পনা গ্রহণ করেছে ফড়নবিশ সরকার। এই প্রকল্পের জন্য প্রথম সারির একটি নির্মাণ সংস্থার সঙ্গে ৩,০০০ কোটি টাকার চুক্তি সম্পাদিত হয়েছে।

উল্লেখ্য, ৩১ অক্টোবর গুজরাটে সর্দার বল্লভভাই প্যাটেলের মূর্তি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারতের বিশিষ্ট স্বাধীনতা সংগ্রামী তথা স্বাধীন ভারতের প্রথম স্বরাষ্ট্রমন্ত্রী সর্দার বল্লভভাই প্যাটেলের মূর্তিটির নাম দেওয়া হয়েছে স্ট্যাচু অফ ইউনিটি। আট বছর ধরে তৈরি হওয়া এই মূর্তটির উচ্চতা ১৮২ মিটার, বর্তমানে এটিই পৃথিবীর উচ্চতম মূর্তি। গুজরাতের নর্মদা জেলার সাধু দ্বীপে অবস্থিত এই মূর্তি সপ্তম আশ্চর্যের অন্যতম স্ট্যাচু অফ লিবার্টির প্রায় দুগুণ উঁচু।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Yogi adityanath ram statue ayodhya dharma sabha53082