scorecardresearch

বড় খবর

মুখ্যমন্ত্রী হওয়ার পর এই প্রথম বাড়িতে গেলেন যোগী, সাক্ষাৎ মায়ের সঙ্গে

এ দিন নিজের বাড়িতেই রাত্রীযাপন করবেন যোগী। যা গত ৩০ বছরে এই প্রথম।

মখ্যমন্ত্রী হওয়ার পর এই প্রথম বাড়িতে গেলেন যোগী, সাক্ষাৎ মায়ের সঙ্গে
মায়ের পা ছুঁয়ে আশীর্বাদ নিচ্ছেন যোগী আদিত্যনাথ।

২০১৭-র পর ২০২২। উত্তরপ্রদেশে যোগীর শাসনেই আস্থা রেখেন মানুষ। ব্যস্ততা বেড়েছে। মাঝে দু’টো বছর কেটেছে কোভিড ঘেরাটোপে। তাই, পাঁচ বছর পর ফের উত্তরাখণ্ডের পৌরিতে নিজের পৈতৃক ভিটেতে ফিরলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। পা স্পর্শ করে দেখা করলেন মা সাবিত্রী দেবীর সঙ্গে। এ দিন নিজের বাড়িতেই রাত্রীযাপন করবেন যোগী। যা গত ৩০ বছরে এই প্রথম।

২০২০ সালের এপ্রিলে প্রায়ত হয়েছেন মুখ্যমন্ত্রীর বাবা আনন্দ সিং। সেই সময় কঠোর বিধিনিষেধ কার্যকর থাকায় তিনি বাবাকে শেষ দেখা দেখতে পারেননি।

আদিত্যনাথকে স্থানীয়রা ঐতিহ্যবাহী পাহাড়ি গান গেয়ে স্বাগত জানায়। ছেলে বহু দিন পর ঘরে ফেরায় যোগীর জন্য তাঁর পরিবারও বিশেষ স্থানীয় খাবারের আয়োজন করেছে।

সফরের শুরুতেই পাঞ্চুর থেকে প্রায় ৩ কিলোমিটার দূরে মহাযোগী গুরু গোরখনাথ সরকারি কলেজ ক্যাম্পাসে নিজের গুরু মহন্ত অবৈদ্যনাথের মূর্তি উন্মোচন করেন মুখ্যমন্ত্রী। বলেন, ‘আমি আমার শিক্ষকদের সম্মান করার সুযোগ পেয়েছি। এটা আমার জন্য অত্যন্ত আনন্দের।’ এই স্কুলে যোগী নবম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেছিলেন। তারপরই শহর ছাড়েন। তাঁর সময়কার বেশিরভাগ শিক্ষকই আর না থাকায় হতাশা প্রকাশ করেন মুখ্যমন্ত্রী। উত্তরাখণ্ড সরকার এবং মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামিকে এই অনুষ্ঠানে আমন্ত্রণ জানানোর জন্য ধন্যবাদ জানান উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী।

যোগী আদিত্যনাথ অক্ষয় তৃতীয়ায় যমুনোত্রী এবং গঙ্গোত্রী দেখতে চেয়েছিলেন। কিন্তু ঈদে উত্তরপ্রদেশে শান্তি নিশ্চিত করতে লখনউ ছাড়তে পারেননি। রাজ্য়ে ধর্মীয় সম্প্রীতির কথা তুলে ধরতে গিয়ে মুখ্যমত্রী বলেছেন যে, ‘উত্তর প্রদেশের কোথাও রাস্তায় নমাজ পড়া হয় না। রাস্তাগুলো যান চলাচলের জন্য খোলা থাকে। সমস্ত ধর্মীয় বিশ্বাসকে সম্মান করা উচিত এবং অন্য ধর্মের মানুষের বিরক্ত করা উচিত নয়।’ উত্তরপ্রদেশের ধর্মীয় স্থান থেকে অপ্রয়োজনীয় শব্দ সৃষ্টিকারী লাউডস্পিকার সরিয়ে ফেলা হচ্ছে জানিয়েছেন যোগী। বলেছেন যে, ‘এক লাখেরও বেশি মাইক্রোফোন ধর্মীয়স্থান থেকে সরিয়ে ফেলা হয়েছে। আর কোনও গোলমাল নেই।’

উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি যেখান থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন সেই চম্পাওয়াত উপ-নির্বাচনের কথা উল্লেখ করে যোগী বলেন, ‘মহন্ত অবৈদ্যনাথের মূর্তি উন্মোচন হল ধামির নির্বাচনী প্রচারের শুরু।’

বুধবার, আদিত্যনাথ হরিদ্বারের ৫৮ নং জাতীয় সড়কের কাছে গঙ্গা খাল সংলগ্ন উত্তরপ্রদেশ পর্যটন কর্পোরেশনের ভাগীরথী হোটেলের উদ্বোধন করবেন। এটি ৪১ কোটি টাকা ব্যয়ে নির্মিত হয়েছে। ২০১৮ সালের মে মাসে তিনি হোটেলটির ভিত্তি স্থাপন করেছিলেন।

Read in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Yogi visits village pauri in uttarakhand after five years