scorecardresearch

বড় খবর

কেদারনাথের শঙ্করের ভাস্কর যোগীরাজ গড়ছেন নেতাজির মূর্তি, মোদীকে দিলেন রেপ্লিকা

সংস্কৃতি মন্ত্রক জানিয়েছে, ১ জুন থেকে নেতাজির নতুন মূর্তি তৈরির জন্য কাজ শুরু করবেন যোগীরাজ। ১৫ আগস্টের মধ্যে তাঁর কাজ শেষ করার কথা।

Narendra_Modi

মহীশূরের অরুণ যোগীরাজ। এই নামটা আজ অনেকেই জানেন। কেদারনাথে আদি শংকরাচার্যের যে মূর্তি বসানো হয়েছে, তা যোগীরাজেরই তৈরি। ১২ ফুটের শংকরাচার্যের মূর্তিটি গত বছর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এরপর তিনি বানিয়েছেন নেতাজি সুভাষচন্দ্রের মূর্তি। দুই ফুটের নেতাজি মূর্তিটি এবছরের এপ্রিলেই প্রধানমন্ত্রীর হাতে তুলে দিয়েছেন যোগীরাজ। এবার তিনি ফের নেতাজির মূর্তি বানাচ্ছেন। নতুন মূর্তিটি হবে ৩০ ফুটের। যা বসানো হবে দিল্লির ইন্ডিয়া গেটে যেখানে অমর জওয়ান জ্যোতি ছিল, ঠিক সেখানেই। মূর্তিটি তৈরি হবে ব্ল্যাক জেড গ্র্যানাইট পাথর দিয়ে। পাথরগুলো ইতিমধ্যেই বেছে নিয়েছেন শিল্পী। মূর্তি তৈরির জন্য শীঘ্রই পাথরগুলো আনা হবে দিল্লিতে।

সংস্কৃতি মন্ত্রকের ন্যাশনাল গ্যালারি অফ মডার্ন আর্ট (এনজিএমএ)-এর দল নেতাজির নতুন মূর্তির নকশা তৈরি করেছে। এই দলের নেতৃত্বে আছেন এনজিএমএর ডিরেক্টর জেনারেল অদ্বৈত গদানায়ক। এপ্রিলে যোগীরাজ যখন প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেন, সেই ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছিলেন মোদী। যোগীরাজের উদ্দেশে সোশ্যাল মিডিয়ায় মোদী লিখেছিলেন, ‘ নেতাজি সুভাষচন্দ্র বোসের ব্যতিক্রমী ভাস্কর্য উপহার দেওয়ার জন্য ধন্যবাদ।’ সংস্কৃতি মন্ত্রক জানিয়েছে, ১ জুন থেকে নেতাজির নতুন মূর্তি তৈরির জন্য কাজ শুরু করবেন যোগীরাজ। ১৫ আগস্টের মধ্যে তাঁর কাজ শেষ করার কথা। শংকরাচার্য এবং নেতাজির মূর্তি বাদেও যোগীরাজ একাধিক মূর্তি তৈরি করেছেন। তার মধ্যে রয়েছে মহীশূরের মহারাজা জয়চামরাজেন্দ্র ওডেয়ারের সাড়ে ১৪ ফুটের একটি মূর্তি। এছাড়াও রয়েছে স্বামী রামকৃষ্ণ পরমহংসের পূর্ণাবয়ব সাদা মার্বেলের মূর্তিও।

আরও পড়ুন- গায়ক-রাজনীতিবিদ সিধু মুসেওয়ালা খুনে প্রথম গ্রেফতারি, ধৃতের পুলিশ হেফাজত

শিল্পী পরিবারের ছেলে বছর ৩৭-এর অরুণ যোগীরাজ। তাঁর বাবা বিখ্যাত ভাস্কর যোগীরাজ শিল্পী। মহীশূরের রাজবাড়ির শিল্পী পরিবারের ছেলে তিনি। ২০০৮ থেকে পুরোপুরি ভাস্কর্যের শিল্পসাধনায় নিজেকে নিয়োগ করেছেন। তার আগে এমবিএ পাশ করে বেসরকারি সংস্থায় চাকরি করছিলেন। আদি শংকরাচার্যের মূর্তিটি কেদারনাথে বসানোর আগে যোগীরাজ শংকরাচার্যের একটি ছোট সংস্করণ (দুই ফুট) তৈরি করেছিলেন। যা পাঠিয়েছিলেন সংশ্লিষ্ট সব দফতর, এমনকী প্রধানমন্ত্রীর কাছেও। এবার যেমন নেতাজির মূর্তি তিনি প্রধানমন্ত্রীকে উপহার দিলেন, ঠিক সেই ভাবেই।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Yogiraj sculpted kedarnath shankara to make netaji statue in delhi