বড় খবর

নিয়ম ভেঙে টিকা নিয়েছে ভাইপো! তীব্র নিন্দার মুখে দেবেন্দ্র ফড়ণবিস

এদিকে, সমালোচনা তীব্র হতেই সাফাই দিয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী।

২২ বছরের তন্ময় ফড়ণবিস টিকা নেওয়ায় সমালোচিত কাকা দেবেন্দ্র।

ফের বিতর্কে মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবিস। রেমডেসিভির কাণ্ডের পর এবার নিজের ভাইপোর কাণ্ডে তীব্র সমালোচনার শিকার বিজেপি নেতা। ২২ বছরের তন্ময় সরকারি নিয়মের লঙ্ঘন করে কোভিড ভ্যাকসিন নিয়েছেন বলে অভিযোগ। যার জেরে বিতর্কের সৃষ্টি হয়েছে। ২২ বছরের তন্ময় কীভাবে ভ্যাকসিন নিলেন তা নিয়ে প্রশ্ন তুলেছেন সবাই।

সোমবার তন্ময় নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে ভ্যাকসিন নেওয়ার ছবি পোস্ট করেন। তারপরই বিতর্ক দানা বাঁধে। বর্তমানে কেন্দ্রের নিয়ম অনুযায়ী, ৪৫ বছরের ঊর্ধ্বে ব্যক্তিরা টিকা নিতে পারবেন। আগামী ১ মে থেকে ১৮ বছরের ঊর্ধ্বে সবাই টিকা নিতে পারবেন বলে কেন্দ্র নির্দেশিকা জারি করেছে। কিন্তু ২২ বছরের যুবক তাহলে কি প্রাক্তন মুখ্যমন্ত্রীর আত্মীয় বলেই কি টিকা নিলেন, এই নিয়ে বিতর্কের ঝড় মহারাষ্ট্রে।

তন্ময়ের সেই ছবি সোশ্যাল মিডিয়ায় দাবানলের মতো ছড়ায়। এরপরই শিবসেনা, কংগ্রেস, এনসিপির তরফে নিন্দার নিশানা হন দেবেন্দ্র। তবে তাঁর সাফাই, তন্ময় তাঁর দূর সম্পর্কের আত্মীয়। এর মধ্যে ইনস্টাগ্রাম থেকে পোস্টটি মুছে দিয়েছেন তন্ময়। কিন্তু তার স্ক্রিনশট এখনও ঘুরছে সোশ্যাল মিডিয়ায়। ন্যাশনাল ক্যানসার ইনস্টিটিউটে ভ্যাকসিন নিয়েছিলেন দেবেন্দ্রর ভাইপো। সেখানকার অধিকর্তা শৈলেশ জোগলেকর নিশ্চিত করেছেন টিকাগ্রহণের বিষয়টি। তিনি বলেছেন, “তন্ময় ফড়ণবিশ এনসিআই থেকে দ্বিতীয় ডোজটি নিয়েছেন। এর আগে মুম্বইয়ের সেকেন্ড হিলস হাসপাতাল থেকে প্রথম ডোজ নেন। প্রথম ডোজের শংসাপত্র দেখিয়ে দ্বিতীয় ডোজটি নেন তন্ময়।”

মুম্বইয়ের হাসপাতালের অধ্যক্ষ ড. বালকৃষ্ণ আদসুল জানিয়েছেন, “এখানে ১.৩ লক্ষ মানুষ ভ্যাকসিন নিয়েছেন। তাই আলাদা করে প্রত্যেকের বিষয়ে বলা সম্ভব নয়। এবার CoWIN পোর্টালে স্বাস্থ্যকর্মী বা ফ্রন্টলাইল ওয়ার্কার হিসাবে নাম নথিভুক্ত করে ভ্যাকসিন নেওয়া সম্ভব। দিনে সাড়ে তিন হাজার টিকাকরণ হচ্ছে হাসপাতালে। সবাইয়ের খোঁজ রাখা খুবই দুষ্কর ব্যাপার।” তিনি এও বলেছেন তন্ময়কে ব্যক্তিগত ভাবে চেনেন না তিনি।

এদিকে, সমালোচনা তীব্র হতেই সাফাই দিয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী। ফড়ণবিস বলেছেন, “তন্ময় আমার দূর সম্পর্কের আত্মীয়। আমার কোনও ধারণা নেই কোন শর্তে ও টিকা নিয়েছে। যদি গাইডলাইন অনুযায়ী নিয়ে থাকে তাহলে তাতে কোনও আপত্তি হওয়ার কথা নয়। আর যদি নিয়ম বহির্ভূত হয় তাহলে এটা অন্যায়। আমার স্ত্রী ও মেয়ে এখনও টিকা নিতে পারেননি কারণ তাঁরা এই ক্যাটাগরিতে পড়েন না। আমার স্পষ্ট কথা, সবার নিয়ম মেনে চলা উচিত।”

পরিবার সূত্রে জানা গিয়েছে, ২২ বছরের তন্ময় নাগপুর থেকে ইঞ্জিনিয়ারিং পড়েছেন। তাঁর ইনস্টাগ্রাম থেকে ভ্যাকসিন নেওয়ার ছবিটি ডিলিট হলেও কাকা দেবেন্দ্রে ফড়ণবিসের সঙ্গে বহু ছবি রয়েছে, যাতে প্রমাণিত হয় সম্পর্ক বেশ ঘনিষ্ঠ তাঁদের। কংগ্রেসের প্রদেশ সভাপতি নানা পাটোলে তীব্র কটাক্ষ করেছেন। এনসিপি নেতা তথা মন্ত্রী নবাব মালিক ফড়ণবিসকে নিশানা করে বলেছেন, “ক্ষমতার চূড়ান্ত অপব্যবহার। যখন বিশেষ ক্যাটাগরির মানুষ টিকা নেওয়ার যোগ্য তখন কীভাবে ২২ বছরের ছেলে সেটা নিচ্ছে? বিশেষত যখন টিকার আকাল!”

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Young kin gets vaccine devendra fadnavis says distant link must follow rules

Next Story
একধাক্কায় প্রায় ১০ হাজার ছুঁল রাজ্যের দৈনিক সংক্রমণ, তটস্থ বাংলায় সুস্থ ৪৮০৫জানা গিয়েছে, রাজ্যে গত ২৪ ঘণ্টায় মৃত ৪৬ জন। এযাবৎকাল করোনায় রাজ্যে মোট মৃত ১০,৬৫২ জন।
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com