scorecardresearch

বড় খবর

এবার থেকে জেড প্লাস নিরাপত্তা পাবেন মনমোহন

অটল বিহারী বাজপেয়ী সরকারের শাসনকালে এই নিরাপত্তা বলয় খোয়ান এইচ ডি দেবগৌড়া, ইন্দ্রকুমার গুজরাল এবং পি ভি নরসিমহা রাওয়ের মতো প্রাক্তন প্রধানমন্ত্রী।

manmohan singh security

প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং এবার থেকে পাবেন সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স অর্থাৎ সিআরপিএফ-এর ‘জেড প্লাস’ ভিআইপি নিরাপত্তা বেষ্টনী। সোমবার একথা জানিয়েছেন আধিকারিকরা, বলছে সংবাদ সংস্থা পিটিআই। মনমোহনের এসপিজি (স্পেশ্যাল প্রোটেকশন গ্রুপ) নিরাপত্তা সম্প্রতি তুলে নেয় কেন্দ্রীয় সরকার।

মনমোহন এবং তাঁর স্ত্রী গুরশরণ কাউর এখন থেকে দিল্লিতে তাঁদের ৩, মতিলাল নেহরু রোডের বাড়িতে এবং দেশের অন্য কোথাও গেলেও ২৪ ঘণ্টা সঙ্গে পাবেন ৪৫ জন সশস্ত্র কম্যান্ডো। বর্ষীয়ান এই কংগ্রেস নেতা আগাম নিরাপত্তা সিকিউরিটি লিয়েইজন (advance security liaison বা ASL) প্রোটোকলও পাবেন, যার আওতায় কোনও জায়গায় তিনি বা তাঁর স্ত্রী যাওয়ার আগে তা পরিদর্শন করবেন নিরাপত্তা কর্মীরা, যা ভিভিআইপি-দের ক্ষেত্রে হয়ে থাকে।

এসপিজি, দিল্লি পুলিশ এবং বিভিন্ন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার সঙ্গে পরামর্শের পর এই নিরাপত্তার দায়িত্ব নেবে সিআরপিএফ, জানিয়েছেন আধিকারিকরা।

গত সপ্তাহে প্রাক্তন প্রধানমন্ত্রীর এসপিজি নিরাপত্তা বলয় আনুষ্ঠানিকভাবে তুলে নেয় কেন্দ্রীয় সরকার। গোয়েন্দা সংস্থাগুলির তথ্যের ভিত্তিতেই নেওয়া হয় এই পদক্ষেপ, যেহেতু তাদের মতে এসপিজি নিরাপত্তা দেওয়ার মতো গুরুতর আশঙ্কা আপাতত নেই মনমোহনের ক্ষেত্রে।

আরও পড়ুন: মনমোহন সিংয়ের এসপিজি নিরাপত্তা প্রত্যাহৃত, কীভাবে ভারত সুরক্ষা দেয় ভিআইপিদের

সূত্রের খবর, এমনটা প্রথমবার হচ্ছে না যে কোনও প্রাক্তন প্রধানমন্ত্রীর এসপিজি নিরাপত্তা তুলে নেওয়া হচ্ছে। অটল বিহারী বাজপেয়ী সরকারের শাসনকালে এই নিরাপত্তা বলয় খোয়ান এইচ ডি দেবগৌড়া, ইন্দ্রকুমার গুজরাল এবং পি ভি নরসিমহা রাওয়ের মতো প্রাক্তন প্রধানমন্ত্রী।

প্রধানত ছয় ধরনের নিরাপত্তা বেষ্টনী হয়ে থাকে: এক্স, ওয়াই, ওয়াই প্লাস, জেড, জেড প্লাস এবং এসপিজি। এদের মধ্যে শেষেরটি প্রধানমন্ত্রী এবং তাঁর পরিবারের নিকটতম সদস্যদের জন্য, বাকিগুলি কেন্দ্রীয় বা সরকারের প্রাপ্ত তথ্য অনুযায়ী কারোর ওপর হামলার আশঙ্কা থাকলে ঝুঁকির গুরুত্ব মেপে প্রদান করা হয়।

এক্স ক্যাটেগরিতে সাধারণত থাকেন স্রেফ একজন বন্দুকধারী রক্ষী; ওয়াই হলে একজন বন্দুকধারী রক্ষী, যিনি দেন চলমান নিরাপত্তা, এবং স্থায়ী নিরাপত্তা দেন একজন (সঙ্গে আরও চারজন যাঁরা আবর্তিত হতে থাকেন); ওয়াই প্লাস নিরাপত্তার অর্থ হলো দুজন পুলিশকর্মী ব্যক্তিগত নিরাপত্তার জন্য, এবং একজন (সঙ্গে আবর্তনের ভিত্তিতে চারজন) বাড়ির নিরাপত্তার জন্য; জেড হলে চলমান নিরাপত্তা দেন ছ’জন বন্দুকধারী, এবং বাড়ির জন্য দুজন (সঙ্গে আরও আট); জেড প্লাস অর্থ ১০ জন চলমান বন্দুকধারী রক্ষী এবং বাড়ির নিরাপত্তার জন্য দুজন (সঙ্গে আট)।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Z plus vip security cover former pm manmohan singh wife