বড় খবর

জাইকোভ-ডি দিয়ে শিশু-কিশোরদের টিকাকরণ কবে? কী জানালেন স্বাস্থ্য কর্তা

Covid Vaccination: সূচহীন এই টিকার তিনটি ডোজ, সাধারণ ভাবে ১২-১৮ বছর বয়সীদের দেওয়া হবে।

বিশেষজ্ঞ কমিটি সবুজ সংকেত দিলেই শুরু হয়ে যাবে টিকাকরণ, দিল্লি হাইকোর্টে এমনটাই জানিয়েছিল কেন্দ্র।

Covid Vaccination: খুব দ্রুত শুরু হবে শিশু-কিশোরদের টিকাকরণ। বৃহস্পতিবার এই ইঙ্গিত দিলেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ। তিনি জানান, জাইডাস-ক্যাডিলার জাইকোভ-ডি-র সাহায্যে টিকাকরণ খুব দ্রুত শুরু হবে। এই টিকার দাম আয়ত্বের মধ্যে রাখতে উৎপাদক সংস্থার সঙ্গে আলোচনা চলছে। গত ২০ অগাস্ট ড্রাগ কন্ট্রোলার জরুরিভিত্তিতে এই টিকার ব্যবহারে ছাড়পত্র দিয়েছে। সূচহীন এই টিকার তিনটি ডোজ, সাধারণ ভাবে ১২-১৮ বছর বয়সীদের দেওয়া হবে। এমনটাই স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর।

এদিন স্বাস্থ্য সচিব বলেন, ‘এই টিকা সূচহীন এবং তিন ডোজের। তাই মূল্যের তারতম্য হবে। সেই বিষয়ে  উৎপাদক সংস্থার সঙ্গে আলোচনা চলছে। গণটিকাকরণে ব্যবহার করা চলতি টিকার তুলনায় এই টিকার দামে হেরফের হবে। ‘

দেশব্যাপী চলা গণটিকাকরণ কর্মসূচির অংশ কোভিশিল্ড, কোভ্যাকসিন এবং স্পুটনিক। এই তিনটি টিকার দুটি ডোজ এবং সূচ ফুটিয়ে দিতে হয়। অপরদিকে,

আবারও দেশের কোভিড-গ্রাফ ঊর্ধ্বমুখী। পরপর দু’দিন ২০ হাজারের নীচে ছিল দৈনিক সংক্রমণ। বৃহস্পতিবার সেই পরিসংখ্যান সাড়ে ২৩ হাজারের গণ্ডি ছাড়িয়েছে। স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, দেশজুড়ে গত ২৪ ঘণ্টায় নতুন করে ২৩ হাজার ৫২৯ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। একদিনে দেশে করোনায় মৃত্যু ৩১১ জনের। বুধবার পর্যন্ত দেশে ৮৮ কোটির বেশি মানুষকে করোনার টিকা দেওয়া হয়েছে।

দেশের অন্য রাজ্যগুলিতে সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকলেও গত কয়েক মাস ধরেই কেরল ও মহারাষ্ট্রের সংক্রমণ পরিস্থিতি উদ্বেগ বাড়াচ্ছে। গত ২৪ ঘণ্টায় শুধু কেরলেই নতুন করে করোনায় কাবু ১২ হাজার ১৬১ জন। একদিনে দক্ষিণের এই রাজ্যে করেনার বলি আরও ১৫৫।

মহারাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে ৫৩ জনের মৃত্যু হয়েছে। স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী দেশে করেনা আক্রান্তের সংখ্যা বেড়ে ৩ কোটি ৩৭ লক্ষ ৩৯ হাজার ৯৮০। তবে ইতিমধ্যেই ৩ কোটি ৩০ লক্ষ ১৪ হাজার ৮৯৮ জন করোনামুক্ত হয়েছেন। দেশে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ৪ লক্ষ ৪৮ হাজার ৬২ জন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Zycov d will be introduced soon under mass vaccination drive says center

Next Story
ধর্ষণ প্রমাণে যৌনাঙ্গে ‘টু ফিঙ্গার’ টেস্ট, ভয়াবহ অভিজ্ঞতা মহিলা বায়ুসেনা অফিসারেরtribal-woman-gangraped-at-monteswar-one-had-been-detained
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com