scorecardresearch

বড় খবর

পুজোর সপ্তাহেই শিশুদের করোনা টিকাকরণ নিয়ে ঘোষণা করতে পারে কেন্দ্র

এবার শিশুদের টিকাকরণের জন্য কোমর বাঁধছে কেন্দ্র।

পুজোর সপ্তাহেই শিশুদের করোনা টিকাকরণ নিয়ে ঘোষণা করতে পারে কেন্দ্র
এবার শিশুদের টিকাকরণের জন্য কোমর বাঁধছে কেন্দ্র।

সব ঠিক থাকলে পুজোর সপ্তাহেই শিশুদের জন্য করোনার টিকা গাইডলাইন ঘোষণা করবে কেন্দ্র। এমনটাই সরকার সূত্রে খবর। জানা গিয়েছে, দেশের ৭০ শতাংশ প্রাপ্তবয়স্কের অন্তত একটি ডোজ প্রাপ্তি হয়েছে। এবার শিশুদের টিকাকরণের জন্য কোমর বাঁধছে কেন্দ্র।

সরকারের শীর্ষ বিশেষজ্ঞদের সূত্রে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস জানতে পেরেছে, শিশুদের করোনা টিকাকরণ নিয়ে শীঘ্রই সিদ্ধান্ত ঘোষণা করবে কেন্দ্র। মোটামুটি এ মাসের মাঝামাঝি সময়ে শুরু হয়ে যাবে প্রক্রিয়া।

সরকারি সূত্র মারফত জানা গিয়েছে, ভারত বায়োটেকের কোভ্যাক্সিনের ক্লিনিক্যাল ট্রায়ালের ফল নিয়ন্ত্রক সংস্থার কাছে অক্টোবরের ২০-২১ তারিখের মধ্যে জমা পড়ার কথা। টিকাকরণের জাতীয় বিশেষজ্ঞ কমিটির (NEGVEC) কাছে এই নিয়ে জাতীয় কারিগরি উপদেষ্টা গোষ্ঠীর (টিকাকরণ) স্ট্যান্ডিং কমিটির সুপারিশ জমা পড়ার কথা রয়েছে।

NEGVEC সেই সুপারিশ গবেষণা করে সিদ্ধান্ত নেবে। তাতে তাঁরা দেখবেন কোন ক্যাটেগরিতে জাইডাসের তিন ডোজের ডিএনএ ভ্যাকসিন প্রথম পর্যায়ে দেওয়া যায়। সেটি ১২ বছরের ঊর্ধ্ব বয়সীদের জন্য দেওয়া হবে।

আরও পড়ুন রাজ্যে একদিনে অনেকটা কমল করোনার সংক্রমণ! সংক্রমণের শীর্ষে কলকাতা

NEGVEC-এর নেতৃত্বে রয়েছেন ভারতের কোভিড টাস্ক ফোর্সের প্রধান ডা. ভি কে পল। এবং তাঁর সঙ্গে রয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যসচবি রাজেশ ভূষণ। জাইডাস-ক্যাডিলা, কোভ্যাক্সিন ছাড়াও তিন নম্বর টিকা যা শিশুদের দেওয়া হতে পারে সেটা হল কোভাভ্যাক্স। মার্কিন সংস্থা নোভাভ্যাক্স-এর ভারতীয় সংস্করণ এটি। সেটির ট্রায়াল শুরু হবে দেশের ২৩টি জায়গায়।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Zydus shot ready covaxin results soon kids jabs plan out next week