scorecardresearch

বড় খবর

বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিটে মোদীর উপস্থিতি ঘিরে ধোঁয়াশা

আগামী ২০ এপ্রিল পশ্চিমবঙ্গ সরকারের তরফে আয়োজিত হতে চলেছে দু’দিনের বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিট

mamata banerjee invited PM modi to inaugurate bgbs 2022
মমতা বন্দ্যোপাধ্যায়, নরেন্দ্র মোদী।

মাঝে তিন বছরের বিরতি! অবশেষে আগামী ২০ এপ্রিল পশ্চিমবঙ্গ সরকারের তরফে আয়োজিত হতে চলেছে দু’দিনের বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিট (BJBS)। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সম্প্রতি নয়াদিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করে তাঁকে রাজ্যের শিল্প সম্মেলনে উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ জানিয়েছেন। শীর্ষ এক সরকারি কর্মকর্তা রবিবার বলেন, ‘মোদীর উক্ত অনুষ্ঠানে আসার বিষয়ে সে ব্যাপারে এখনও পর্যন্ত নিশ্চিত করে কিছু জানানো হয়নি’। আগামী ১৮ থেকে ২০ এপ্রিল গুজরাটে থাকবেন নরেন্দ্র মোদী। ফলে রাজ্যের শিল্প সম্মেলনে প্রধানমন্ত্রীর উপস্থিতি ঘিরে তৈরি হয়েছে ধোঁয়াশা’।

রাজ্য প্রশাসনের এক সিনিয়ার আধিকারিক বলেন, ‘৩৫ টির বেশি দেশের প্রতিনিধিরা উক্ত অনুষ্ঠানে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে। বিগত বছরের তুলনায় এই বছরে বেশি বিনিয়োগের ব্যাপারে সরকার আশাবাদী। বিশেষ করে এমএসএমই সেক্টরে বিপুল বিনিয়োগের সম্ভাবনা রয়েছে’।

আরও পড়ুন: গরমে নাজেহাল দশা থেকে রেহাই, আজ বৃষ্টি হতে পারে এই জেলাগুলিতে

বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিট ২০১৯ সালে শেষবার দীঘায় অনুষ্ঠিত হয়। সেখানে ৩৫ টি দেশের প্রায় ৪ হাজার প্রতিনিধি অংশ নিয়েছিলেন। বিনিয়োগের পরিমাণ ছিল ১২ লক্ষ ৩৫ হাজার ৫৭৮ কোটি টাকা।অপর এক সরকারি আধিকারিক বলেন, ‘চলতি বছর রাজ্যের শিল্প সম্মেলনে উপস্থিত থাকতে চলেছেন যুক্তরাজ্যের সবচেয়ে বেশি সংখ্যক প্রতিনিধি’।

এই বছরের শীর্ষ সম্মেলনে যে বিষয়গুলির ওপর আলোকপাত করা হবে তার মধ্যে থাকবে কৃষি এবং খনি সংক্রান্ত বিষয়, আইটি/আইটিই, এস, এমএসএমই (MSME), পরিকাঠামো এবং পর্যটন। সরকার বিনিয়োগকারীদের ব্যাপক অংশগ্রহণের ব্যাপারে আশাবাদী।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest Kolkata news download Indian Express Bengali App.

Web Title: 2 day bengal global business summit starts on april