বড় খবর

‘হাইলি সাসপিসিয়াস’! ভোটের বাজারে চিড়িয়াখানা থেকে চুরি বিরল প্রজাতির ৩টি পাখি

মধ্য ও দক্ষিণ আমেরিকার ক্রান্তীয় অরণ্যে এই পাখিদের সচরাচর দেখা মেলে।

মধ্য ও দক্ষিণ আমেরিকার ক্রান্তীয় অরণ্যে এই পাখিদের সচরাচর দেখা মেলে।

ভোটের বাজারে বাংলায় বিরল পাখিও চুরি! চোর ধরতে শুক্রবার থানায় অভিযোগ জানিয়েছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ। অভিযোগ, আলিপুর চিড়িয়াখানায় জাল কেটে বিরল প্রজাতির বিদেশি কিল-বিলড টোকান পাখি চুরি গিয়েছে। বিপন্ন প্রজাতির এই পাখিগুলি ভেনেজুয়েলা ও মেক্সিকোর ক্রান্তীয় অরণ্য অঞ্চলে পাওয়া যায়। দিন কয়েক আগে তিনটি পাখিকে আলাদা খাঁচায় রাখা হয়েছিল। সেগুলিকে বৃহস্পতিবার কেউ বা কারা চুরি করেছে বলে অভিযোগ। এই ‘হাইলি সাসপিসিয়াস’ ঘটনায় ওয়াটগঞ্জ থানায় অভিযোগ দায়ের হয়েছে।

দেখতে অনেকটা ধনেশ পাখির মতো। এই কিল-বিলড টোকান বিশ্বে বিরল। জানা গিয়েছে, গতকাল চিড়িয়াখানা বন্ধ হওয়ার সময় পর্যটকদের মধ্যে কেউ বা কারা কোনওভাবে ভিতরেই থেকে যায়। তারপর রাতের দিকে জাল কেটে পাখিগুলিকে চুরি করা হয় বলে অভিযোগ। তল্লাশি করে চিড়িয়াখানা চত্বরে একটি মই-ও পাওয়া গিয়েছে। সেই মই দিয়েই পাখিচোররা চিড়িয়াখানা থেকে পালিয়েছে বলে পুলিশের অনুমান।

ওয়াটগঞ্জ থানার পুলিশ তদন্তে নেমেছে। খতিয়ে দেখা হচ্ছে চিড়িয়াখানার সিসিটিভি ফুটেজ। মধ্য ও দক্ষিণ আমেরিকার ক্রান্তীয় অরণ্যে এই পাখিদের সচরাচর দেখা মেলে। লম্বা ও চওড়া রঙিন ঠোঁট এদের উল্লেখযোগ্য বৈশিষ্ট্য। ছয়-সাত ইঞ্চি লম্বা হয় এদের ঠোঁট। দেখতে অনেকটা ধনেশ পাখির মতো। ঠোঁটের রং হয় বেশ উজ্জ্বল। সবুজ-লাল-নীল-কমলা-হলুদ নানা রঙের হয় ঠোঁট। ডানা ভারী হওয়ায় বেশি দূর উড়তে পারে না। বিদেশের বাজারে এই পাখির দাম অনেক। তাই হয়তো চোরেদের নজর পড়েছে এদের উপর।

Get the latest Bengali news and Kolkata news here. You can also read all the Kolkata news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: 3 keel billed toucan theft from alipore zoo sparks row

Next Story
আজই ভোট ঘোষণা, কালীঘাটে যজ্ঞে বসলেন অভিষেক
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com