বড় খবর

টিকা ডোজের প্রমাণ দেখিয়ে মুদিয়ালিতে সিঁদুর খেলা! কুমোরটুলিতে মাতৃবরণ শশী পাঁজার

Durga Puja 2021: ৭৫ বছর পূর্ণ করল দক্ষিণ কলকাতার অপর একটি পুজো ত্রিধারা সমিল্লনী। এদিন সকালে পাঁজি মেনেই হয়েছে দশমী পুজো।

Durga Puja 2021, Bijaya Dashami, Sidur Khela
প্রতিমা নিরঞ্জনের পথে ধুনুচি নাচে মাকে বিদায়। ছবি: শশী ঘোষ

Durga Puja 2021: কোর্টের নির্দেশ মেনেই সিঁদুর খেলায় ডবল ডোজ ভ্যাকসিনেশন বাধ্যতামূলক করেছিল মুদিয়ালি ক্লাব। টিকার শংসাপত্র দেখিয়েই ঢুকতে হয়েছে মূল মণ্ডপে এবং করা গিয়েছে সিঁদুর খেলায় অংশগ্রহণ। দক্ষিণ কলকাতার এই পুজো এবার ৮৭তম বর্ষ পূর্ণ করল। পাশাপাশি কুমোটুলি সর্বজনীনে দেবীকে বরণ করেন রাজ্যের মন্ত্রী এবং স্থানীয় বিধায়ক শশী পাঁজা। তাঁকে দেখা গিয়েছে করোনাবিধি মেনে মুখে মাস্ক পরে দেবী বরণ করতে।

এই প্রসঙ্গে মন্ত্রী বলেন, ‘কোর্টের যা নির্দেশ এবং সরকারের যা করোনাবিধি সেটা মেনে এই মণ্ডপে চলছে দেবী বরণ। টিকার দুটি ডোজ বাধ্যতামূলক এবং হচ্ছে না কোন সিঁদুর খেলা।‘  এদিকে, ৭৫ বছর পূর্ণ করল দক্ষিণ কলকাতার অপর একটি পুজো ত্রিধারা সমিল্লনী। এদিন সকালে পাঁজি মেনেই হয়েছে দশমী পুজো। তারপর থেকেই স্থানীয় মহিলারা ভিড় করেছেন দেবী বরণে। ছিলেন অভিনেত্রী দেবলীনা কুমারও।

বিসর্জনের পথে শোভাবাজার রাজবাড়ির প্রতিমা। ছবি: শশী ঘোষ

গতবারও এই পুজো মণ্ডপের সামনে বিসর্জন দেওয়া হয়েছিল। এবারেও সেই একই পথে হাটছে পুজো কমিটি। মণ্ডপ চত্বরেই তৈরি করা হয়েছে কৃত্রিম জলাধার। সেখানেই হবে দেবীর নিরঞ্জন। এই পুজোয় দেবী বরণের পর সিঁদুর খেলায় মেতেছিলেন মহিলারা। করোনা বিধি মেনেই চলেছে দেবী বরণ এবং সিঁদুর খেলা। এদিন ত্রিধারার মণ্ডপে কৃত্রিম জলাধারকে প্রথমে গঙ্গার জল দিয়ে ভর্তি করা হয়। তারপর সেই জলাধারে দেবীকে বিষয়ে হোস পাইপ দিয়ে জল ছেড়ে করা হয়েছে নিরঞ্জন। কমিটি সুত্রে খবর, গঙ্গা দূষণ রোধে এই অভিনব উদ্যোগ। গত দুই বছর ধরে চলে আসছে ত্রিধারায়।    

অপরদিকে, সল্টলেকের একে ব্লকের পুজোয় মহিলারা সিঁদুর খেলায় মেতেছিলেন। এই পুজো আনুষ্ঠানিকভাবে এদিন সমাপ্ত। আগামিকাল বিসর্জন দেবী প্রতিমার। এমনটাই কমিটি সুত্রে খবর।

 ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: A kolkata puja ensure double doses vaccination during sidur khela kolkata

Next Story
এবার উমার শ্বশুর বাড়ি ফেরার পালা, কেমন প্রস্তুতি কলকাতার গঙ্গার ঘাটগুলিতে?durga idol immersion 17 Ganges ghats of kolkata prepared
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com