বড় খবর

৬ কিমি হেঁটে হাসপাতালে পৌছে সন্তান প্রসব, শহরের পুজোয় সেই মহিলাই দেবীশক্তি

Durga Puja 2021: গর্ভস্থ সন্তানকে পৃথিবীর আলো দেখাতে বৃষ্টির জমা জল ঠেলেই তাঁকে পৌঁছতে হয়েছিল হাসপাতালে।

Durga Puja 2021, Kolkata Puja
এভাবেই তৈরি হচ্ছে প্যান্ডেল। ছবি: পুজো কমিটি

Durga Puja 2021: আজ থেকে দেবীপক্ষের সূচনা। মাতৃ আরাধনায় মাতবে ভুবন। আর সেই মায়ের এক রূপ শক্তিরূপেণ দুর্গা হিসেবে জায়গা পাচ্ছে ট্যাংরা ঘোলপাড়া সর্বজনীনে। শতবর্ষ পুরনো এই পুজোর এবারের ভাবনা নারী শক্তি। দেবী দুর্গা যেমন শক্তির ধারক-বাহক। তেমনই মধ্য প্রদেশের এক মহিলা ইচ্ছা এবং মনের শক্তির জোরেই সন্তানকে পৃথিবীর আলো দেখিয়েছেন। সম্প্রতি এই ঘটনা ব্যাপক ভাইরাল হয়েছিল।

যেখানে মধ্যপ্রদেশের ছত্তরপুর জেলার বছর ২৮-এর সন্ধ্যা যাদব প্রসব বেদনা নিয়েই ৬ কিমি হেঁটেছিলেন নিকটবর্তী হাসপাতালে পৌঁছতে। গর্ভস্থ সন্তানকে পৃথিবীর আলো দেখাতে বৃষ্টির জমা জল ঠেলেই তাঁকে পৌঁছতে হয়েছিল হাসপাতালে। তাঁর এই লৌহ কঠিন সঙ্কল্পের সঙ্গী ছিলেন অপর দুই মহিলা।

তাঁদের সাহায্যেই হাসপাতালে পৌঁছে কন্যা সন্তানের জন্ম দেন সন্ধ্যাদেবী। এই ঘটনায় তোলপাড় পড়েছিল দেশজুড়ে। মধ্যপ্রদেশ সরকারের জননী এক্সপ্রেস অ্যাম্বুলেন্সের উদাসীনতাকে কাঠগড়ায় তোলা হয়েছিল।এবার সেই সন্ধ্যা দেবীর শক্তিকেই থিম আকারে ট্যাংরার এই মণ্ডপে ফুটিয়ে তোলা হচ্ছে।যেখানে মণ্ডপের আদল এক মহিলা। যিনি বুক চিরে দেখাচ্ছেন দেবী দুর্গাকে। অর্থাৎ বুকে অধিষ্ঠিত শক্তির দেবী। যা তাঁকে শক্তি জুগিয়েছে ৬ কিমি হাঁটতে। ঠিক যেভাবে হনুমানের বুকে অধিষ্ঠিত রাম-সীতা।

এই ভাবনার নেপথ্যের কারিগর শিল্পী কমলেশ সেনগুপ্ত। তিনি ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলাকে থিম সম্বন্ধে এমনটাই জানান। তিনি বলেন, ‘কোভিড প্রোটোকল মেনেই তৈরি হচ্ছে মণ্ডপ। মানা হবে হাইকোর্টের পুজো প্যান্ডেল সংক্রান্ত দুরত্ববিধি। তবে করোনার আঁচে এবার বাজেটে কিছু কাটছাঁট হয়েছে। সেই প্রতিকূলতাকে সঙ্গী করেই চলছে শেষ মুহূর্তের মণ্ডপ তৈরির কাজ। আগামিকালের মধ্যেই সম্পন্ন হয়ে যাবে কাজ।‘  

 ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলাএখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Kolkata news here. You can also read all the Kolkata news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: A kolkata puja replicates mp womans courage as its puja themes kolkata

Next Story
ইন্দ্রনীল-নচিকেতা ও বাবুল সুপ্রিয়র সঙ্গে ‘জাগো দুর্গা’ গাইলেন মমতা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com