বড় খবর

কালীপুজোর রাতে কালীঘাট-দক্ষিণেশ্বরকে জুড়তে বিশেষ মেট্রো! দেখুন সেই ট্রেনের সময়

Kali Puja 2021: কালীপুজোর রাতে দর্শনার্থীদের একটা ভিড় থাকে কালীঘাটমুখী। আরও একটা ভিড় থাকে দক্ষিনেশ্বরমুখী।

kali Puja 2021, Kolkata Metro
দুই পুণ্যভূমির ফাইল চিত্র।

Kali Puja 2021:  বৃহস্পতিবার অর্থাৎ ৪ নভেম্বর কালীপুজো। আবার নভেম্বরের ২-৫ তারিখ শিথিল করা হয়েছে রাত্রীকালিন বিধিনিষেধ। এই দুটি বিষয় বিবেচনা করে কালীপুজোর রাতে বিশেষ মেট্রো চালানোর সিদ্ধান্ত নিয়েছে কলকাতা মেট্রো। জানা গিয়েছে, দক্ষিণ কলকাতার কালীঘাট এবং উত্তর শহরতলির দক্ষিণেশ্বরকে জুড়তে এই বিশেষ মেট্রো।

জানা গিয়েছে, কালীপুজোর রাতে দর্শনার্থীদের একটা ভিড় থাকে কালীঘাটমুখী। আরও একটা ভিড় থাকে দক্ষিণেশ্বরমুখী। কিন্তু শহরের যেকোনও প্রান্ত থাকে অনেক রাত পর্যন্ত কালীঘাট পৌছনোর পরিবহণ থাকে। কিন্তু সন্ধ্যা থেকে রাত বাড়লেই, সেই পরিবহণ ক্রমশ দক্ষিণেশ্বরের জন্য কমতে থাকে। আর কালীপুজো যেহেতু ছুটির দিন তাই রাস্তায় আরও কম থাকে পরিবহণ। এসব বিচার করেই রাত ১০টায় একটি বিশেষ ট্রেন ঘোষণা করেছে কলকাতা মেট্রো।

সেই ট্রেন ১০টায় কবি সুভাষ থেকে ছেড়ে ১১টা ৫ মিনিটে পৌঁছবে দক্ষিণেশ্বর। এমনটাই মেট্রো রেল সূত্রে খবর। তবে বৃহস্পতিবার ছুটির দিন থাকায় অন্য দিনের তুলনায় কম মেট্রো চলবে। সেদিন আপ এবং ডাউন মিলিয়ে ২৬৬-র বদলে ২১৫টি মেট্রো চলবে। এদিকে,

করোনাকালে একটানা ৬ মাস বন্ধ থাকার পর আজ থেকেই রাজ্যজুড়ে চালু লোকাল ট্রেন পরিষেবা। তবে আপাতত ৫০ শতাংশ যাত্রী নিয়ে লোকাল ট্রেন চলাচলে ছাড় রাজ্য সরকারের। ট্রেনের কামরায় যাত্রীদের শারীরিক দূরত্ব-বিধি বজায় রাখতে দু’টি আসনের মধ্যে ক্রস চিহ্নযুক্ত স্টিকার লাগানো হয়েছে। একইসঙ্গে ট্রেনের কামরা ও স্টেশনগুলিতে যাত্রীদের সজাগ রাখতে করোনা নিয়ে সচেতনতামূলক প্রচারও চলছে।

করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়তেই চলতি বছরের ৫ মে থেকে ফের রাজ্যে বন্ধ হয়ে যায় লোকাল ট্রেন পরিষেবা। প্রথমে একটানা দু’সপ্তাহের জন্য লোকাল ট্রেন চলাচল বন্ধ রাখলেও পরিস্থিতি বিবেচনা করে পরে সেই মেয়াদ আরও বাড়ানো হয়। এদিকে, লোকাল ট্রেন বন্ধে ঘোর-বিপাকে পড়েন নিত্যযাত্রীরা। বিশেষ করে মফস্বলের এলাকাগুলিতে দারুণ সমস্যার মধ্যে পড়তে হয়েছে বহু মানুষকে। পরবর্তী সময়ে লোকাল ট্রেন চালুর দাবিতে একের পর স্টেশনে যাত্রী বিক্ষোভ চরমে ওঠে।

লোকাল ট্রেন চলাচল বন্ধ থাকলেও রেলের কর্মী ও জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত ব্যক্তিদের যাতায়াতের জন্য স্টাফ স্পেশাল ট্রেন চালু রাখে রেল। সেই ট্রেনে সাধারণ যাত্রীরা উঠতে গেলে ব্যাপক উত্তেজনা ছড়িয়েছে একাধিকবার। আরপিএফ ও জিআরপি-র কর্মীদের সঙ্গে যাত্রীদের ধস্তাধস্তি পর্যন্ত হয়েছে একাধিক স্টেশনে। 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Kolkata news here. You can also read all the Kolkata news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: A special metro will travel from new garia to dakhineswar on the late night of kali puja kolkata

Next Story
ট্রেনের কামরায় এলাহি বেডরুম! এমনও হয়? ভারতীয় রেলের নয়া উদ্যোগএবার সেলুন কোচে চড়তে পারবেন আপনিও। জনসাধারণের জন্য খুলে দেওয়া হল সেলুন কোচ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com