বড় খবর

আমাকে ‘মাই লর্ড’ নয়, ‘স্যর’ বলুন, নির্দেশ কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির

প্রধান বিচারপতি জানিয়ে দেন, তিনি চান বাংলা এবং আন্দামানের বিচারবিভাগীয় আধিকারিকেরা যেন তাঁকে প্রচলিত ‘মাই লর্ড’ নয়, ‘স্যর’ বলে সম্বোধন করেন।

কলকাতা হাইকোর্ট

বহু বছরের ‘ঐতিহ্যবাহী’ নিয়মে এবার বদল আসতে চলেছে কলকাতা হাইকোর্টে। আর সেই বদলের যিনি পুরোধা তিনি কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিবিএন রাধাকৃষ্ণণ। প্রধান বিচারপতি জানিয়ে দেন, তিনি চান বাংলা এবং আন্দামানের বিচারবিভাগীয় আধিকারিকেরা যেন তাঁকে প্রচলিত ‘মাই লর্ড’ নয়, ‘স্যর’ বলে সম্বোধন করেন।

এখন থেকে এই নিয়মই বলবৎ হবে এমনটাই জানান হয়েছে। বৃহস্পতিবারই হাইকোর্টের রেজিস্টার জেনারেল রাই চট্টোপাধ্যায় প্রধান বিচারপতির এই বার্তা পাঠিয়ে দিয়েছেন পশ্চিমবঙ্গ এবং আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের জেলা জজ এবং নিম্ম আদালতের প্রধান বিচারপতিদেরও।

প্রধান বিচারপতির পক্ষ থেকে বলা করা হয়েছে যে, “এখন থেকে রেজিস্টার-সহ জেলা বিচার বিভাগের কর্মকর্তারা মাননীয় প্রধান বিচারপতিকে ‘মাই লর্ড’ কিংবা ‘লর্ডশীপ’ এর পরিবর্তে স্যর বলে সম্বোধন করবেন। বিচারবিভাগীয় কর্তাদেরও এমনটাই করতে হবে।

Read the story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Kolkata news here. You can also read all the Kolkata news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Address me as sir and not my lord calcutta hc chief justice tells judiciary officers

Next Story
ভাড়া বাড়ছে ট্যাক্সির, একতরফা ঘোষণা ইউনিয়নেরtaxi
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com