বড় খবর

মধ্যবিত্তের মাথায় হাত! একধাক্কায় রান্নার গ্যাসের দাম বাড়ল ২৫ টাকা

পেট্রোল-ডিজেলের দামও রেকর্ড উচ্চতায়। আমজনতার ‘গোদের উপর বিষফোঁড়া’ পরিস্থিতি।

gas-cylinder
A worker unloads liquefied petroleum gas (LPG) cooking cylinders from a supply truck outside a distribution centre in the western Indian city of Ahmedabad February 19, 2015. India may slash its food and fuel subsidy bill by about $8 billion in next week's budget, two sources said, but despite the impressive headline, the cut is not as radical as free market champions had hoped for in Prime Minister Narendra Modi's first full budget. REUTERS/Amit Dave (INDIA – Tags: BUSINESS ENERGY POLITICS) – RTR4QDPH

মধ্যবিত্তের হেঁশেলে আগুন। পয়লা ফেব্রুয়ারি বাজেট ঘোষণার পর ফের বাড়ল ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম। একধাক্কায় ২৫ টাকা মূল্যবৃদ্ধি। উপরন্তু জ্বালানী তেল পেট্রোল-ডিজেলের দামও রেকর্ড উচ্চতায়। মধ্যবিত্তদের কাছে এই পরিস্থিতি যে গোদের উপর বিষফোঁড়ার মতোই, তা বোধহয় আর আলাদা করে বলার প্রয়োজন পড়ে না। স্বাভাবিকভাবেই পকেটে টান পড়ার চিন্তায় আমজনতার কপালে ভাঁজ।

গত মাস পর্যন্ত ৭২০ টাকা ৫০ পয়সা ছিল রান্নার গ্যাসের দাম। তবে বৃহস্পতিবার থেকে লাগু হল নয়া মূল্য। অর্থাৎ এবার ৭৪৫ টাকা ৫০ পয়সা দিয়ে রান্নার গ্যাস কিনতে হবে সাধারণ মানুষকে। উল্লেখ্য, এর আগে গতবছর ডিসেম্বর মাসে তিন দফায় ভর্তুকিহীন রান্নার গ্যাসের মূল্যবৃদ্ধি হয়েছিল। ১৩ দিনের ব্যবধানে দাম বেড়েছিল গ্যাসের। এবার নয়া বাজেট ঘোষণা হওয়ার পরই ফের একবার রান্নার গ্যাসের দাম ২৫ টাকা বাড়ল।

৫ কেজি সিলিন্ডারের দাম বর্তমানে দাঁড়াল ২৭৫.৫০ টাকা। অন্যদিকে, বাণিজ্যিক ১৯.২ কেজি গ্য়াস সিলিন্ডারের দাম কলকাতায় হয়েছে ১৫৯৮.৫০ টাকা। উল্লেখ্য, ইন্ডিয়ান ওয়েল কর্পোরেশন (Indian Oil Coorporation) এখন নিয়ম করে মাসের শুরুর দিকেই রান্নার গ্যাসের দাম পর্যালোচনা করে। প্রতি মাসের শুরুতেই জানিয়ে দেওয়া হয় সিলিন্ডারের নতুন দাম। তবে এবার ৪ তারিখ, অর্থাৎ বৃহস্পতিবার থেকে লাগু হল রান্নার গ্যাসের নতুন দাম।

প্রসঙ্গত এমন অতিমারী আবহে দেশের অর্থনীতি এমনিতেই বেহাল। চাকরি খুইয়েছেন অনেকে। ব্যবসাতেও মন্দা দেখা দিয়েছিল। সেই পরিস্থিতি যদিও কাটছে ধীরে ধীরে। তবে এই অবস্থায় রান্নার গ্যাসের দাম বৃদ্ধিতে যে মধ্যবিত্তদের মাথায় হাত, তা বলাই বাহুল্য।

Web Title: After budget announce non subsidized lpg gas price hike in kolkata

Next Story
জাদুকর পিসি সরকারের বাড়িতে সিবিআই তল্লাশি, আর্থিক প্রতারণার অভিযোগ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com