scorecardresearch

অনলাইনে পরীক্ষার দাবিতে বেনজির বিক্ষোভ, উপাচার্যের ঘরের দরজায় লাথি, উত্তাল রবীন্দ্রভারতী

স্নাতক, স্নাতকোত্তর স্তরে অফলাইন বা অনলাইনে পরীক্ষার ভার সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হাতে ছেড়েছে উচ্চশিক্ষা দফতর। তবে অফলাইনেই পরীক্ষা চায় রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

অনলাইনে পরীক্ষার দাবিতে বেনজির বিক্ষোভ, উপাচার্যের ঘরের দরজায় লাথি, উত্তাল রবীন্দ্রভারতী
অনলাইনে পরীক্ষার দাবিতে ছাত্রছাত্রীদের বিক্ষোভ। ছবি: পার্থ পাল।

অফলাইন নয়, পরীক্ষা নিতে হবে অনলাইনেই, এই দাবিতেই উত্তাল রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। উপাচার্যের ঘরের সামনে নজিরবিহীন বিক্ষোভ পড়ুয়াদের। বেশ কয়েকজন পড়ুয়া উপাচার্যের ঘরের দরজায় লাথি মারতে শুরু করেন। দরজা ভেঙে ফেলে উপাচার্যের ঘরে ঢোকার চেষ্টা ছাত্রছাত্রীদের। পরিস্থিত সামাল দিতে বিশ্ববিদ্যালয়ে পুলিশ ডাকতে বাধ্য হন উপাচার্য সব্যসাচী বসু রায়চৌধুরী। শেষমেশ পুলিশ এসে পরিস্থিতি সামাল দেয়।

অনলাইনে পরীক্ষার দাবিতে রাজ্যজুড়ে দাবানলের মতো প্রতিবাদ ছড়াচ্ছে। এবার সেই তালিকায় নবতম সংযোজন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। নজিরবিহীন বিক্ষোভ রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে। অফলাইনে পরীক্ষা দিতে রাজি নন ছাত্রছাত্রীদের একাংশ। অনলাইনে পরীক্ষার দাবিতে প্রবল বিক্ষোভ উপাচার্যের ঘরের সামনে। দিনভর ছাত্রছাত্রীদের বিক্ষোভের জেরে উত্তাল বিশ্ববিদ্যালয় চত্বর।

উল্লেখ্য কলেজ, বিশ্ববিদ্যালয়গুলিতে অফলাইন বা অনলাইনে পরীক্ষার ভার সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হাতেই ছেড়েছে রাজ্যের উচ্চশিক্ষা দফতর। সেই মতো একাধিক বিশ্ববিদ্যালয় অনলাইনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। উল্টোদিকে, যাদবপুর, রবীন্দ্রভারতী-সহ কয়েকটি বিশ্ববিদ্যালয় অফলাইনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

উপাচার্যের ঘরের সামনে বসে প্রতিবাদ ছাত্রছাত্রীদের। ছবি: পার্থ পাল।

এতেই বিপত্তি। রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের কয়েকজন ছাত্রছাত্রীর দাবি, ক্লাস না হওয়ায় সিলেবাস শেষ হয়নি। এই পরিস্থিতিতে অফলাইনে পরীক্ষা দিতে গেলে তাঁদের সমস্যার সম্মুখীন হতে হবে। মঙ্গলবার সকাল থেকে অনলাইনে পরীক্ষার দাবিতে উপাচার্য সব্যসাচী বসু রায়চৌধুরীর ঘরের সামনে তাঁরা বিক্ষোভ দেখাতে থাকেন। এরপর একদল ছাত্রছাত্রী উপচার্যের সঙ্গে দেখা করতে যান। তাঁদের অভিযোগ, উপাচার্য তাঁদের কথায় গুরুত্ব না দিয়ে পরীক্ষা অফলাইনেই হবে বলে তাঁদের জানিয়ে দিয়েছেন। এমনকী তাঁদের সঙ্গে দুর্বব্যবহার করা হয়েছে বলেও অভিযোগ পড়ুয়াদের।

ক্ষুব্ধ পড়ুয়ারা এরপর কার্যত তাণ্ডব শুরু করে দেয় বিশ্ববিদ্যালয়ে। একের পর এক পড়ুয়া এসে উপাচার্যের ঘরের দরজায় লাথি মারতে শুরু করেন। শুরু হয় প্রবল চিৎকার, চেঁচামেচি। পরিস্থিতি হাতের বাইরে চলে যাওয়ায় ক্যাম্পাসে পুলিশ ডাকতে বাধ্য হন উপাচার্য সব্যসাচী বসু রায়চৌধুরী। তবে অনলাইন নয়, পরীক্ষা অফলাইনে করা হবে বলেই তিনি জানিয়েছেন। উপাচার্যের দাবি, বিশ্ববিদ্যালয়ের কয়েকটি বিভাগের ছাত্রছাত্রীদর অফলাইনে পরীক্ষার ক্ষেত্রে আপত্তি রয়েছে। তাঁদের সঙ্গে আলোচনা করে বিষয়টি মিটিয়ে নেওয়ার চেষ্টা চলছে বলে তিনি জানিয়েছেন।

Stay updated with the latest news headlines and all the latest Kolkata news download Indian Express Bengali App.

Web Title: Agitation at rabindrabharati university students demands online examination