scorecardresearch

বড় খবর

পড়ুয়াদের মহাকরণ অভিযান ঘিরে ধুন্ধুমার, পুলিশের সঙ্গে খণ্ডযুদ্ধ, বহু আন্দোলনকারী গ্রেফতার

আলিয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র আনিস খানের মৃত্যুতে জড়িত প্রত্যেককে অবিলম্বে গ্রেফতারের দাবি পড়ুয়াদের।

aliah university students protest rally by demanding arrest in anis khan death case updates
আনিস মৃত্যুর প্রতিবাদে উত্তাল মহানগরী। বহু আন্দোলনকারী গ্রেফতার। ছবি: শশী ঘোষ।

আনিস মৃআলিয়া বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের মহাকরণ অভিযান ঘিরে ধুন্ধুমার পরিস্থিতি। কলেজ স্ট্রিটে গার্ডরেল সরিয়ে মিছিল এগনোর চেষ্টা পড়ুয়াদের। বাধা দিলে পুলিশের সঙ্গে খণ্ডযুদ্ধ আন্দোলনকারীদের। পরিস্থিতি নিয়ন্ত্রণে র‌্যাফ নামানো হয়। আনা হয় জলকামান। বেশ কয়েকজন আন্দোলনকারীকে গ্রেফতার করেছে পুলিশ।

আনিস মৃত্যুতে প্রকৃত দোষীদের গ্রেফতারের দাবিতে মঙ্গলবার পথে নামেন আলিয়া বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। এদিন ‘মহাকরণ অভিযান’-এর ডাক দিয়েছিলেন পড়ুয়ারা। পার্ক সার্ভাস সেভেন পয়েন্ট, শিয়ালদহ থেকে শুরু করে একাধিক জায়গায় পড়ুয়াদের অবস্থান বিক্ষোভ ঘিরে তুমুল উত্তেজনা ছড়িয়ে পড়ে। এদিন দফায় দফায় রাস্তায় বসে-শুয়ে প্রতিবাদ দেখিয়েছেন আন্দোলকারীরা। কলেজ স্ট্রিটে মিছিল গেলে উত্তেজনা চরমে ওঠে। আগে থেকে ওই এলাকায় গার্ডরেল দিয়ে রেখেছিল পুলিশ।

পড়ুয়াদের বিক্ষোভে অবরুদ্ধ কলেজ স্ট্রিট। ছবি: শশী ঘোষ

আরও পড়ুন- আনিস মৃত্যু তদন্ত: পদক্ষেপ পুলিশের, সাসপেন্ড এক ASI সহ ৩ পুলিশকর্মী

পরে শিয়ালদহ স্টেশন চত্বরেও বেশ কিছু পড়ুয়া বিক্ষোভ দেখায়। কলেজ স্ট্রিট চত্বরে পড়ুয়াদের মিছিল পৌঁছলে উত্তেজনা আরও বাড়ে। এদিন কলেজ স্ট্রিটে পুলিশের গার্ডরেল সরিয়ে মিছিল এগনোর চেষ্টা হয়। তাতেই বাধা দেয় পুলিশ। পুলিশের সঙ্গে তুমুল ধস্তাধস্তি শুরু হয়ে যায় পড়ুয়াদের। চলে স্লোগানিং।

এক আন্দোলনকারীকে গ্রেফতার করে নিয়ে যাচ্ছে পুলিশ।

বিশাল পুলিশ বাহিনী ও র‌্যাফের কর্মীরা এলাকার উত্তেজনাকর পরিস্থিতি সামাল দিতে হিমশিম খেয়েছেন। শেষমেশ বহু চেষ্টায় পড়ুয়াদের মিছিল ছত্রভঙ্গ করে পুলিশ। বহু আন্দোলনকারীকে এদিন গ্রেফতার করেছে পুলিশ। চ্যাংদোলা করে কয়েকজন আন্দোলাকারীদের প্রিজন ভ্যানে তুলতে দেখা গিয়েছে।

এদিন এর আগে পার্ক সার্কাস সেভেন পয়েন্টে মানব বন্ধন করতেও দেখা গিয়েছিল পড়ুয়াদের। এদিকে, আনিস মৃত্যুতে ইতিমধ্যেই কাজ শুরু করেছে সিট। কর্তব্যে গাফিলতি ও খারাপ ব্যবহারের অভিযোগে আমতা থানার তিন পুলিশ কর্মীকে সাসপেন্ড করা হয়েছে। বরখাস্ত তিন পুলিশকর্মীর বিরুদ্ধে বিচারবিভাগীয় তদন্ত হবে বলে সূত্রের খবর।

Stay updated with the latest news headlines and all the latest Kolkata news download Indian Express Bengali App.

Web Title: Aliah university students protest rally by demanding arrest in anis khan death case updates