বড় খবর

জ্বালানির দামে হাঁসফাঁস! দক্ষিণ কলকাতায় নুন-ভাত খেয়ে প্রতিবাদ ক্যাব চালকদের

Fuel Prices Hike: বৃহস্পতিবার সন্ধ্যায় দুই ঘণ্টার জন্য কর্মবিরতি পালন করেছে রাজ্যের পেট্রোল পাম্প ওনার্স সংগঠন।

Fuel Price, Kolkata protest, App Cab
এভাবেই পথে বসে প্রতিবাদ করেন তাঁরা। ছবি: সূর্যকান্ত মিশ্র/ফেসবুক

Fuel Prices Hike: জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে অভিনব প্রতিবাদ দেখল দক্ষিণ কলকাতা। বৃহস্পতিবার পর্যন্ত রাজ্যের পেট্রোল লিটারপিছু ১০৮.৭৮ টাকা। আর ডিজেল এদিনই শহরে ছুঁয়ে ফেলেছে ১০০ টাকা। এই আবহে রাস্তায় গাড়ি নামিয়ে ক্রমেই গলদঘর্ম হচ্ছেন পরিবহণ ব্যবসায়ীরা।  এবার তাই প্রশাসনের দৃষ্টি আকর্ষণে রাসবিহারী মোড়ে বসে নুন-ভাত খেলেন অ্যাপ-ক্যাব চালক এবং মালিকেরা। বাম শ্রমিক ইউনিয়নের ব্যানারে এই অভিনব প্রতিবাদে কর্মসূচিতে অংশ নিয়েছিলেন রাজ্যের ওলা, উবের এবং অ্যাপ বাইক সংগঠনের সদস্যরা।

তাঁদের অভিযোগ, ‘যে হারে জ্বালানির দাম বাড়াচ্ছে, গাড়ি নামিয়ে আয় ক্রমেই তলানিতে। সংসারে চালাতে হিমশিম খেতে হচ্ছে। এই অবস্থা চললে আগামি দিনে নুন-ভাত জুটবে না।‘ একইভাবে, বৃহস্পতিবার সন্ধ্যায় দুই ঘণ্টার জন্য কর্মবিরতি পালন করেছে রাজ্যের পেট্রোল পাম্প ওনার্স সংগঠন। সন্ধ্যা ৬-৮ টা পর্যন্ত পাম্পের আলো নিভিয়ে প্রতীকী প্রতিবাদ জানান তাঁরা। জ্বালানির দরের জ্বালায় বাধ্য হয়ে এই প্রতিবাদ। এমনটাই পেট্রোল পাম্প ওনার্স সংগঠনের দাবি।  

একটানা পাঁচদিন কলকাতায় দাম বেড়েছে পেট্রোল-ডিজেলের। ইতিমধ্যেই রাজ্যের ৭ জেলায় ডিজেলের দাম লিটারে ১০০ টাকা ছাড়িয়ে গিয়েছে। কলকাতায় আজ ফের লিটারে ৩৩ পয়সা বেড়ে পেট্রোলের নয়া দাম ১০৮ টাকা ১১ পয়সা। শহরে ডিজেলও সেঞ্চুরির ঠিক মুখে দাঁড়িয়ে। লিটারে ৩৫ পয়সা বেড়ে আজ কলকাতায় ডিজেলের নতুন দাম ৯৯ টাকা ৪৩ পয়সা। পেট্রোপণ্যের আকাশছোঁয়া মূল্যবৃদ্ধির প্রতিবাদে এবার পথে বাসমালিকরা। রবিবার কলকাতায় দড়ি দিয়ে বাস টেনে অভিনব কায়দায় প্রতীকী প্রতিবাদ পশ্চিমবঙ্গ বাস ও মিনিবাস মালিকদের সংগঠনের।অন্যদিকে, পেট্রোল, ডিজেল, রান্নার গ্যাসের লাগাতার দাম-বৃদ্ধির প্রতিবাদে মিছিল, ধর্নায় তৃণমূল। নরেন্দ্র মোদীর কুশপুতুল দাহ করে চলে বিক্ষোভ।

উত্‍সবের মরশুমে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি বিদ্যুত্‍ গতিতে দাম বাড়াচ্ছে জ্বালানি তেলের। প্রতিদিন দাম বাড়ছে পেট্রোল-ডিজেলের। দাম বাড়ছে রান্নার গ্যাসেরও। পেট্রোপণ্যের দাম নিয়ন্ত্রণে কোনও হেলদেল নেই কেন্দ্রীয় সরকারের। জ্বালানি তেলের লাগামছাড়া দাম বৃদ্ধির সরাসরি প্রভাব পড়ছে বাজারদরে। প্রতিদিন বাজারে গিয়ে তা টের পাচ্ছে মধ্যবিত্ত। আকাশছোঁয়া দাম বৃদ্ধি শাক-সবজির। টমেটো কেজি প্রতি ১০০ টাকা ছাড়িয়ে গিয়েছে। হু-হু করে দাম বাড়ছে আলু-পেঁয়াজের। একইভাবে দাম বাড়ছে মাছ-মাংস ও অন্যান্য নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর।

পেট্রোল-ডিজেলের দাম বৃদ্ধির প্রতিবাদে রবিবার কলকাতায় অভিনব কায়দায় বিক্ষোভ দেখিয়েছেন পশ্চিমবঙ্গ বাস ও মিনিবাস মালিকদের সংগঠনের সদস্যরা। দড়ি দিয়ে বাস টেনে প্রতিবাদে সোচ্চার হয়েছেন বাসমালিকরা। অন্যদিকে, সুকিয়া স্ট্রিট মোড় থেকে মানিকতলা মোড় পর্যন্ত মিছিল করে এদিন পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদ দেখিয়েছে বাংলা সিটিজেন্স ফোরাম। কলকাতার ২৮, ১৪, ২৭, ৩৮, ২৯, ১৫ ও ১৬ নং ওয়ার্ডের তৃণমূল কর্মী-সমর্থকরাও এদিন বিক্ষোভ মিছিলে অংশ নেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Kolkata news here. You can also read all the Kolkata news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: App cabs drivers in kolkata shows unique protest against fuel price hike kolkata

Next Story
কার্যত লকডাউন ফিরল সোনারপুর-রাজপুরে! এয়ারপোর্টে বাসে উঠে পুলিশি অভিযানBengal Corona, Daily Corona
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com