scorecardresearch

বড় খবর

কলকাতায় ‘বালাকোট’ হামলা, থাকবেন ‘অভিনন্দন বর্তমান’!

মধ্যকলকাতার ইয়ং বয়েজ সার্বজনীন পুজো কমিটির সুবর্ণ জয়ন্তী বর্ষ উপলক্ষে ডিজিটাল প্রজেকশন এবং মডেলের মাধ্যমে বালাকোট হামলাকে দেখানো হবে।

মধ্য কলকাতার একটি পুজোর মূল চমক বালাকোট হামলার মিগ-২১ মডেল

খাস কলকাতায় এবার ‘বালাকোট’! সাম্প্রতিক বালাকোট বিমান হামলার কথা মাথায় রেখেই কলকাতার একটি দুর্গোৎসব কমিটি এবার পুজোর থিম হিসাবে বেছে নিয়েছে বালাকোটকে। পাকিস্তানের বালাকোটে ভারতীয় বায়ুসেনার বিমান হামলার ঘটনাটিকে তুলে ধরা হয়েছে এই প্যান্ডেলে। মধ্যকলকাতার ইয়ং বয়েজ সার্বজনীন পুজো কমিটির সুবর্ণ জয়ন্তী বর্ষ উপলক্ষে ডিজিটাল প্রজেকশন এবং মডেলের মাধ্যমে বালাকোট হামলাকে দেখানো হবে। এ জন্য মোট ৬৫টি মডেলকে ব্যবহার করে হামলাটিকে দর্শনার্থীদের সামনে তুলে ধরা হবে। তবে থাকবে চমকও। বালাকোটে ভারতীয় বায়ুসেনার বিমান হামলার সময় পাকিস্তানি যুদ্ধবিমানের সঙ্গে লড়াই করা ভারতীয় উইং কমান্ডার অভিনন্দন বর্তমানের একটি বড় মডেলও রাখা থাকবে প্যান্ডেলে।

আরও পড়ুন- ইতিহাসের বনেদি ছোঁয়ায় ফিরে দেখা মল্লিক বাড়ির পুজো

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস-কে পুজো কমিটির যুব সভাপতি বিক্রান্ত সিং বলেন, “বালাকোট হামলায় ভারতীয় বায়ুসেনার ব্যবহৃত বিমান, জওয়ান এবং জঙ্গিদের মডেল বসানো হয়েছে প্যান্ডেলে। সেদিনের ঘটনাটি সঠিকভাবে দেখানোর জন্য ভারত এবং পাকিস্তান উভয়পক্ষকেই দেখানো হবে।” উল্লেখ্য, বালাকোটের হামলার সময় পাকিস্তানের বিমানকে ধ্বংস করা অভিনন্দন বর্তমান পাকিস্তান সেনাদের হাতে আটক হন এবং পরবর্তীতে ১ মার্চ তাঁকে ভারতে ফিরিয়ে দেওয়া হয়। যুব সভাপতির বক্তব্য, “এ বছর আমরা আমাদের সুবর্ণ জয়ন্তী বর্ষ বিশেষভাবে উদযাপন করতে চাই। এই থিমের মাধ্যমে আমরা জনসাধারণের কাছে দেশের প্রতি ভারতীয় বায়ুসেনার ত্যাগের দিকটিকে তুলে ধরতে চাই।”

আরও পড়ুন- এবার পুজোয় ফের ‘সবচেয়ে বড় দুর্গা’

কীভাবে পাকিস্তানের বালাকোটের বনজঙ্গল ঘেরা জঙ্গি ঘাঁটিকে তুলে ধরা হবে খাস মধ্যকলকাতার বুকে?

পুজো উদ্যোক্তারা জানান, বালাকোটের জায়গাটিকে ডিজিটাল প্রজেকশনের মাধ্যমে দেখানো হবে। ব্যবহৃত মডেলগুলিকে পূর্ব মেদিনীপুর থেকে আনানো হয়েছে। এমনকি অভিনন্দন বর্তমান চালিত বায়ুসেনার মিগ-২১ বিমানটির মডেলটিকেও রাখা হচ্ছে প্যান্ডেলের একদম সামনের দিকেই। প্রসঙ্গত, চলতি বছরের ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামা হামলার পরই পাকিস্তানের বালাকোটে হামলা চালায় ভারতীয় বায়ুসেনা। এমনকি এই হামলায় ৪০ জন জঙ্গিও মারা গিয়েছে বলে দাবি ভারতীয় বায়ুসেনার।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Kolkata news download Indian Express Bengali App.

Web Title: Balakot air strike comes to a puja pandal central kolkata puja