বড় খবর

ভোটের আগেই কলকাতার পুলিশ কমিশনার পদে রদবদল, অনুজ শর্মার জায়গায় আসছেন সৌমেন মিত্র

এছাড়াও বেশ কয়েকটি কমিশনারেটের কমিশনারকেও বদলি করা হবে বলে সূত্রের খবর। রাজ্য পুলিশের এডিজি আইনশৃঙ্খলাকেও বদলি করা হতে পারে।

ভোটের দিন ঘোষণার আগেই কলকাতার পুলিশ কমিশনার বদল। এছাড়াও বেশ কয়েকটি কমিশনারেটের কমিশনারকেও বদলি করা হবে বলে সূত্রের খবর। বদলানো হতে পারে বিধাননগর, হাওড়া এবং বারাকপুরের পুলিশ কমিশনারকে। রাজ্য পুলিশের এডিজি আইনশৃঙ্খলাকেও বদলি করা হতে পারে।

জানা গিয়েছে,অনুজ শর্মার জায়গায় কলকাতার নতুন পুলিশ কমিশনার হচ্ছেন সৌমেন মিত্র। অনুজ শর্মাকে বসানো হবে এডিজি সিআইডি পদে। রাজ্য পুলিশের এডিজি আইনশৃঙ্খলা পদে আসতে চলেছেন জাভেদ শামিম।

একই পদে কেন তিন বছরের বেশি একজন ব্যক্তি রয়েছেন, তা নিয়ে সম্প্রতি প্রশ্ন তুলেছিল কমিশন। কলকাতা পুলিশ কমিশনার হিসাবে অনুজ শর্মার মেয়াদ তিন বছর পার করেছে। তাই ভোট ঘোষণার আগেই এই রদবদল বলে জানা গিয়েছে। উল্লেখ্য, ২০১৬ সালে বিধানসভা নির্বাচনের সময় তৎকালীন কলকাতা পুলিশের কমিশনার রাজীব কুমারকে সরিয়ে দেয় নির্বাচন কমিশন। তাঁর জায়গায় আনা হয় সৌমেন মিত্রকে। রাজীব কুমারের বিরুদ্ধে শাসক দলের প্রতি পক্ষপাতিত্বের অভিযোগ এনেছিল বিরোধীরা। তার প্রেক্ষিতেই সেই সিদ্ধান্ত নিয়েছিল কমিশন। যদিও নির্বাচনের পরেই ফের সৌমেন মিত্রকে বদলি করা হয়। রাজীব কুমারকেই ফিরিয়ে আনা হয় কমিশনার পদে।

গত কয়েকদিনে আইপিএস-স্তরে বেশ কয়েকটি উল্লেখযোগ্য রদবদল হয়েছে। বীরভূম, পুরুলিয়ার পুলিশ সুপারকে সরানো হয়। তাঁর পরিবর্তে এই পদে আসেন কলকাতার ডিসি (সেন্ট্রাল) মীরাজ খালিদ।পুরুলিয়ার পুলিশ সুপার ছিলেন এস সেলভামুরুগান। তাঁর বদলে নিয়ে আসা হয় বিশ্বজিৎ মাহাতোকে। সেলভামুরুগানকে সিআইডিতে বদলি করা হয়। সরানো হয়েছে চন্দননগরের পুলিশ কমিশনার হুমায়ুন কবীরকে। তাঁর জায়গায় দায়িত্ব দেওয়া হয় গৌরব শর্মাকে।পরে অবশ্য চাকরি থেক ইস্তফা দেন হুমায়ুন কবীর।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Before the vote the post of kolkata police commissioner was reshuffled

Next Story
শহরে গতি আনতে উড়ালপুল, গ্রামীণ সড়ক নির্মাণ ও রোড ট্যাক্স মুকুবের বড় ঘোষণা বাজেটে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com