scorecardresearch

বড় খবর

সোমবার থেকে মেট্রোয় বন্ধ হচ্ছে টোকেন, স্মার্টকার্ডেই হবে যাতায়াত

যাত্রীসংখ্যায় লাগাম পরাতে টোকেন বন্ধ করে দিয়েছে মেট্রোরেল কর্তৃপক্ষ।

The time limit for running trains on the Kolkata Metro is increasing
প্রতীকী ছবি

দৈনিক সংক্রমণে হাইজাম্প হতেই নড়েচড়ে বসেছে রাজ্য সরকার। রবিবার একগুচ্ছ বিধিনিষেধ জারি করেছে নবান্ন। আগামিকাল, সোমবার থেকেই বলবৎ হবে বিধিনিষেধ। ৫০ শতাংশ যাত্রী নিয়ে মেট্রো পরিষেবা চলবে বলে ঘোষণা করেছে সরকার। এরপরই মেট্রোরেল কর্তৃপক্ষ নির্দেশিকা জারি করেছে জানিয়েছে, কাল থেকেই বন্ধ হচ্ছে টোকেন পরিষেবা। শুধুমাত্র স্মার্টকার্ড থাকলেই মেট্রোয় যাতায়াত করা যাবে।

রবিবার মুখ্যসচিব জানিয়েছেন, মেট্রো শহরের যাতায়াতে অন্যতম লাইফলাইন। ভিড় এড়াতে ৫০ শতাংশ যাত্রী নিয়ে ছুটবে মেট্রো। তবে এক্ষেত্রে কোনও সময়সীমা বেঁধে দেওয়া হয়নি। কলকাতা মেট্রো যে সূচি মেনে চলে সেটাই চালু থাকবে। মেট্রো সূত্রে খবর, সম্প্রতি করোনা নিয়ন্ত্রণে আসতে যে টোকেন পরিষেবা ফেরানো হয়েছিল, তা বন্ধ করা হবে। চালু থাকবে কেবল স্মার্টকার্ড পরিষেবা।

নবান্নের ঘোষণার পরই যাত্রীসংখ্যায় লাগাম পরাতে টোকেন বন্ধ করে দিয়েছে মেট্রোরেল কর্তৃপক্ষ। উল্লেখ্য, এর আগে বেশ কয়েক মাস মেট্রোয় বন্ধ ছিল টোকেন পরিষেবা। তখন শুধুমাত্র স্মার্টকার্ড ধারক যাত্রীরাই সফর করতে পারতেন মেট্রোয়। করোনার বিধিনিষেধ শিথিল হওয়ার পর ফের চালু হয়েছিল টোকেন পরিষেবা। কিন্তু করোনার ঊর্ধ্বমুখী গ্রাফের জেরে সোমবার থেকে যাত্রীসংখ্যায় লাগাম পরানোর সিদ্ধান্ত নিয়েছে নবান্ন।

আরও পড়ুন সন্ধ্যার পর গড়াবে না লোকাল ট্রেনের চাকা, মেট্রো চলাচলে কী বিধি?

আগামিকাল থেকে ৫০ শতাংশ যাত্রী নিয়েই গড়াবে মেট্রোরেলের চাকা। তবে লোকাল ট্রেনের মতো সময়সীমা বেঁধে দেওয়া হয়নি। নির্দিষ্ট সময় মেনেই চলবে মেট্রোরেল। বন্ধ হয়ে যাচ্ছে টোকেন পরিষেবা। এদিকে, লোকাল ট্রেন চলাচল জারি থাকবে ৫০ শতাংশ যাত্রী নিয়ে। সন্ধ্যা সাতটা পর্যন্ত লোকাল ট্রেন চলাচল করতে পারবে। রবিবার নবান্নে মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীও এই ঘোষণা করেন।

এছাড়া বিমান ওঠানামার ক্ষেত্রেও নিয়ন্ত্রণ জারি হচ্ছে। ব্রিটেন সহ ওমিক্রনে ঝুঁকিপূর্ণ দেশ থেকে দমদমে বিমান অবতরণ সাময়িকভাবে বন্ধ করল রাজ্য। ইতিমধ্যেই সেকথা অসামরিক বিমান পরিবহণ মন্ত্রককে জানানো হয়েছে। বিদেশ ফেরতদের ১০০ শতাংশ ব়্যাপিড অ্যান্টিজেন টেস্ট বাধ্যতামূলক করা হল।

Stay updated with the latest news headlines and all the latest Kolkata news download Indian Express Bengali App.

Web Title: Bengal covid restriction metro rail to stop token system from monday