scorecardresearch

বড় খবর

লক্ষ্য বিপুল বিনিয়োগ এবং কর্মসংস্থান, আজ থেকে শুরু বাণিজ্য সম্মেলন BGBS

এবারের বাণিজ্য সম্মেলনকে ঘিরে প্রত্যাশার পারদ চড়েছে বাংলার শিল্পমহলে।

Mamata Banerjee, BGBS 2022
জাপানের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। এক্সপ্রেস ফটো

কোভিডের জন্য ২ বছর বন্ধ থাকার পর আজ, বুধবার থেকে শুরু হচ্ছে বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেমল বা বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিট (BGBS 2022)। আর এবারের বাণিজ্য সম্মেলনকে ঘিরে প্রত্যাশার পারদ চড়েছে বাংলার শিল্পমহলে। নিউটাউনে বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে আজ উদ্বোধনী অনুষ্ঠানে হাজির থাকবেন রাজ্যপাল জগদীপ ধনকন এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। থাকবেন শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এবং মুখ্যমন্ত্রীর আর্থিক উপদেষ্টা অমিত মিত্র।

তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আমন্ত্রণ জানানো হলেও তিনি উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকছেন না বলেই খবর। তিনি আজ থেকে গুজরাত সফরে যাচ্ছেন। প্রধানমন্ত্রীর অনুপস্থিতি নিয়ে তৃণমূল-বিজেপি রাজনৈতিক তরজা অব্যাহত। তবে এসবের মধ্যে বাংলায় বিরাট বিনিয়োগের আশায় রয়েছে সরকার। বিশেষ করে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিনিয়োগের পাশাপাশি কর্মসংস্থানকে পাখির চোখ করেছেন।

নবান্নের আধিকারিকরা আশাবাদী, সম্মেলনে আদানি গোষ্ঠীর কর্ণধার গৌতম আদানি এবং তাঁর পুত্র করণকে দেখা যাবে। মুকেশ আম্বানিকেও দেখা যাবে বলে খবর। এবারের বাণিজ্য সম্মেলনের বিজনেস পার্টনার ফিকি এবং সিআইআই। ২০১৫ থেকে শুরু হওয়া বাণিজ্য সম্মেলনে এই প্রথম সিআইআই পার্টনার হিসাবে জুড়ল। এতদিন শুধু ফিকি-ই ছিল।

আরও পড়ুন বড় বড় নেতৃত্ব আপাত তৃণমূলের ঝুলিতে, কিন্তু গুয়াহাটির কুর্সি দখল এখনও দূরের স্বপ্ন

গতকালই ভুটান, কেনিয়া, জাপান-সহ একাধিক দেশের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছেন মুখ্যমন্ত্রী এবং শিল্পমন্ত্রী। বিভিন্ন দেশের প্রতিনিধিদের সঙ্গে কথা বলেছেন তাঁরা। যে শিল্পগুলিতে বিপুল কর্মসংস্থানের সম্ভাবনা রয়েছে সেগুলিকে লক্ষ্য করেছে রাজ্য। তার মধ্যে কৃষিভিত্তিক শিল্প, মাছ চাষ, ডেয়ারি, পোল্ট্রি ছাড়াও বিভিন্ন ক্ষুদ্র-মাঝারি শিল্প, তথ্যপ্রযুক্তি শিল্পের বিষয়েও আগ্রহ দেখাচ্ছে সরকার।

তবে সবকিছুর মধ্যেও শিল্প সম্মেলনে তাজপুরের গভীর সমুদ্র বন্দর এবং দেউচা-পাঁচামির কয়লা খনি শিল্পকে বাড়তি গুরুত্ব দিতে চাইছে রাজ্য সরকার। এই দুই ক্ষেত্রে বিপুল কর্মসংস্থানের সম্ভাবনা রয়েছে। তৃতীয় বার ক্ষমতায় আসার পর কুর্সিতে বসেই মুখ্যমন্ত্রী ঘোষণা করেন, রাজ্যে শিল্পায়ন এবং কর্মসংস্থানে বাড়তি গুরুত্ব দেবেন। কর্মসংস্থান তৈরি করাই তাঁর লক্ষ্য।

এবারে সহযোগী দেশের সংখ্যা বেড়ে হয়েছএ ১৪টি। ৪০টি দেশের প্রতিনিধিরা দুদিনের বাণিজ্য সম্মেলনে অংশগ্রহণ করবেন। সহযোগী দেশগুলিরে মধ্যে বাংলাদেশ, ব্রিটেন, জাপান, জার্মানি, অস্ট্রেলিয়া, ইতালি, কেনিয়া, মালয়েশিয়ার মতো দেশ রয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest Kolkata news download Indian Express Bengali App.

Web Title: Bengal global business summit 2022 cm mamata banerjee targets investment and employment