বড় খবর

করোনা কাড়ল আরও এক সাহিত্যিকের প্রাণ, প্রয়াত অনীশ দেব

বাংলার অন্যতম জনপ্রিয় কল্পবিজ্ঞানের লেখকের মৃত্যুতে শোকের ছায়া সাহিত্য জগতে।

সাহিত্যিক অনীশ দেব। ফাইল ছবি

শঙ্খ ঘোষের পর আরও এক বর্ষীয়ান সাহিত্যিকের প্রাণ কাড়ল করোনা। সংক্রমণে মৃত্যু হল অনীশ দেব। তাঁর বয়স হয়েছিল ৭০ বছর। কোভিডে আক্রান্ত হওয়ার পর কলকাতার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। বাংলার অন্যতম জনপ্রিয় কল্পবিজ্ঞানের লেখকের মৃত্যুতে শোকের ছায়া সাহিত্য জগতে।

জানা গিয়েছে, মঙ্গলবার রাতে অবস্থার অবনতি হয় লেখকের। ভেন্টিলেশনে ছিলেন তিনি। এবি পজিটিভ রক্তের প্লাজমার দরকার ছিল তাঁর জন্য। মঙ্গলবার রাত থেকেই সোশ্যাল মিডিয়ায় সাধারণ মানুষের হাহাকার পড়ে গিয়েছিল প্লাজমার খোঁজে। কয়েক ঘণ্টা পরে প্লাজমা জোগাড় হয়ে গিয়েছিল। কিন্তু ভেন্টিলেশন থেকে ফিরতে পারলেন না সাহিত্যিক।

কলকাতা বিশ্ববিদ্যালয়ে পদার্থ বিজ্ঞানের অধ্যাপক হিসাবে পেশাগত জীবন শুরু করেন অনীশ দেব। অধ্যাপনার সঙ্গে সঙ্গেই চলত তাঁর কলম। বাংলার জনপ্রিয় কল্পবিজ্ঞানের গল্পের স্রষ্টা ছিলেন তিনি। গোয়েন্দা কাহিনীও বেরিয়েছে তাঁর কলম থেকে। সাহিত্যিকের মেয়ে মোনালিসা দেব জানিয়েছেন, বাবার অক্সিজেনের মাত্রা খুব কমে যায়। জাক্তাররা বলেছিলেন, প্লাজমা দিলে হয়তো অবস্থার একটু উন্নতি হবে। প্লাজমা জোগাড়ও হয়েছিল। কিন্তু অবস্থার অবনতি হওয়ায় ভেন্টিলেশনে দিতে হয় বাবাকে।

জানা গিয়েছে, রাতেই হার্ট অ্যাটাক হয় অনীশ দেবের। বুধবার সকালে মৃত্যুর খবর ছড়িয়ে পড়তেই শোকের ছায়া নেমেছে সাহিত্য জগতে। ত্রিদিব চট্টোপাধ্যায় থেকে শুরু করে বহু খ্যাতনামা লেখক তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন।

Get the latest Bengali news and Kolkata news here. You can also read all the Kolkata news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bengali sci fi writer anish deb dies of covid 19

Next Story
কেন্দ্রীয় বাহিনী ও বিজেপির বিরুদ্ধে ‘অশালীন’ মন্তব্য, ফিরহাদকে শোকজ নোটিস কমিশনেরWest Bengal Election Result 2021, Firhad Hakim, Corona Bengal
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com