scorecardresearch

স্থিতিশীল বুদ্ধদেব ভট্টাচার্য, খাওয়া-দাওয়া নিজেই করছেন

যেহেতু স্টেরয়েড চলছে, তাই ফাঙ্গাস সংক্রমণের আতঙ্কও ভাবাচ্ছে চিকিৎসকদের।

Buddhadeb Bhattacharya
বুদ্ধদেব ভট্টাচার্য। ফাইল ছবি

স্থিতিশীল করোনা আক্রান্ত বুদ্ধদেব ভট্টাচার্য। তাঁর শরীরে অক্সিজেন স্যাচুরেশনের মাত্রা এখন ৯২ শতাংশ। শনিবার মেডিক্যাল বুলেটিনে জানানো হয়েছে, স্যাচুরেশনের মাত্রা স্থির রাখতে মিনিটে ৩ লিটার অক্সিজেন দিতে হচ্ছে প্রাক্তন মুখ্যমন্ত্রীকে। বৃহস্পতি এবং শুক্রবার তাঁকে মিনিটে ৪ লিটার অক্সিজেন দিতে হয়েছিল।

হাসপাতাল সূত্রের খবর, শুক্রবার বিকেলে বুদ্ধদেবের শরীরে শর্করার মাত্রা কমে গিয়েছিল। কারণ, নিজে খাওয়াদাওয়া করলেও অসুস্থতার কারণে তার পরিমাণ কমে গিয়েছিল অনেকটাই। এই পরিস্থিতিতে তাঁকে নলের সাহায্যে তরল খাবার দেওয়ার পরামর্শ দিয়েছিলেন চিকিৎসকেরা। কিন্তু বুদ্ধ তাঁতে রাজি হননি। যদিও শুক্রবার উনি নিজেই ডাবের জল এবং স্যুপ-সহ নানা তরল খাবার খেয়েছেন। শনিবার তাঁর শরীরে শর্করার মাত্রা স্বাভাবিক হয়েছে। যদিও তাঁর আরও সুষম আহারের প্রয়োজন বলে জানিয়েছেন চিকিৎসকেরা।

গত ২৫ মে বুদ্ধদেবকে আলিপুরের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। সে সময় শরীরে অক্সিজেনের মাত্রা ৮০-তে নেমে গিয়েছিল। তাঁর চিকিৎসার জন্য মেডিক্যাল বোর্ড গঠন করেন হাসপাতাল কর্তৃপক্ষ।

হৃদস্পন্দন এবং রক্তচাপ স্বাভাবিক হলেও এখনও বাইপ্যাপ সাপোর্টে রাখা হয়েছে তাঁকে। ভর্তির পর সাইটোকাইন ঝড় এড়াতে বুদ্ধদেবকে রেমডিসেভির এবং স্টেরয়েড দেওয়া হয়েছিল। পঞ্চম দিনেও তা চলছে। আপতত আইএল-৬-এর পরিমাণ নিয়ন্ত্রণের মধ্যে রয়েছে বলে হাসপাতাল সূত্রে জানা গিয়েছে। যেহেতু স্টেরয়েড চলছে, তাই ফাঙ্গাস সংক্রমণের আতঙ্কও ভাবাচ্ছে চিকিৎসকদের।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Kolkata news download Indian Express Bengali App.

Web Title: Bengals former cm buddhadeb bhattacharya is stable state