scorecardresearch

বড় খবর

রামপুরহাটের নৃশংস কাণ্ড ‘জঘন্য অপরাধ’, স্বতঃপ্রণোদিত মামলা হাইকোর্টের

এই ধরনের ঘটনার পিছনে যাঁরা রয়েছে তাদের চিহ্নিত করে উপযুক্ত শাস্তি দেওয়া দরকার, মন্তব্য প্রধান বিচারপতির।

Birbhum Violence: Calcutta HC take suo moto case on violence
আজ দুপুর ২টো নাগাদ হাইকোর্টে শুনানি হবে মামলার।

রামপুরহাটের বগটুই গ্রামের ঘটনা স্বতঃপ্রণোদিত মামলা গ্রহণ করল কলকাতা হাইকোর্ট। হাইকোর্টের প্রধান বিচারপতি বগটুই গ্রামে ৮ জনকে পুড়িয়ে খুনের ঘটনাকে সিরিয়াস ক্রাইম বা জঘন্য অপরাধ বলে অভিহিত করেছেন। আজ দুপুর ২টো নাগাদ হাইকোর্টে শুনানি হবে মামলার।

মঙ্গলবারই রামপুরহাটের হিংসার ঘটনায় হাইকোর্টে স্বতঃপ্রণোদিত মামলা গ্রহণের জন্য আবেদন করেছিলেন বিজেপির আইনজীবীরা। তাঁদের মামলার অনুমতি দেয় আদালত। কিন্তু স্বতঃপ্রণোদিত মামলা হবে কি না তা পরে বিবেচনা করে জানানোর কথা বলা হয়। বুধবার স্বতঃপ্রণোদিত মামলা গ্রহণ করেছে হাইকোর্ট।

রামপুরহাটের বগটুই গ্রামে নৃশংস কাণ্ড নিয়ে প্রধান বিচারপতি বলেছেন, ঘটনাটি খুবই দুঃখজনক। এই ধরনের ঘটনা সিরিয়াস ক্রাইম। অবিলম্বে কড়া তদন্ত দরকার। ১০টি বাড় জ্বালিয়ে দেওয়া হল, ঘরবন্দি করে মানুষকে পুড়িয়ে খুন করা হল। এই ধরনের ঘটনার পিছনে যাঁরা রয়েছে তাদের চিহ্নিত করে উপযুক্ত শাস্তি দেওয়া দরকার।

আরও পড়ুন বাবরের পর খুন ভাদু, আতঙ্কের বগটুই গ্রাম ছাড়ল নিহত তৃণমূল নেতার পরিবার

এদিকে, রামপুরহাট কাণ্ডে বেশ কয়েকজন অগ্নিদগ্ধ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন। তাঁদের চিকিৎসায় যাতে কোনও গাফিলতি না হয় সে কারণে রামপুরহাট মেডিক্যাল কলেজে সাত সদস্যের মেডিক্যাল বোর্ড গঠন করা হয়েছে। রাজ্যের স্বাস্থ্য দফতরের নির্দেশেই হাসপাতালে মেডিক্যাল বোর্ড গঠিত হয়েছে। রামপুরহাট হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন নাজমা বিবি, আতহারা বিবি নামে দুই মহিলা। আইসিইউতে রাখা হয়েছে তাঁদের।

মেডিক্যাল বোর্ড জানিয়েছে, প্রথমে এসএসকেএমে স্থানান্তরের কথা ভাবা হয়েছিল। কিন্তু চিকিৎসার জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থাই রয়েছে রামপুরহাট মেডিক্যাল কলেজে। সেখানেই চিকিৎসা চলছে তাঁদের।

Stay updated with the latest news headlines and all the latest Kolkata news download Indian Express Bengali App.

Web Title: Birbhum violence calcutta hc take suo moto case on violence