শুনানির লাইভ সম্প্রচার ইউটিউবে! নজিরবিহীন সিদ্ধান্ত কলকাতা হাইকোর্টের

শুনানি প্রক্রিয়া ইউটিউবে লাইভ সম্প্রচারের অনুমতি দিয়েছে হাইকোর্ট।

By:
Edited By: Souradip Samanta Kolkata  Updated: February 12, 2020, 08:16:39 PM

বিচার ব্যবস্থায় নতুন দিশা দেখাতে চলেছে কলকাতা হাইকোর্ট। বাংলায় এই ‘প্রথম’ কোনও আদালতের শুনানি প্রক্রিয়ার লাইভ সম্প্রচার করা হবে। একটি মামলায় বুধবার এমনই নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। শুনানি প্রক্রিয়া ইউটিউবে লাইভ সম্প্রচারের অনুমতি দিয়েছে হাইকোর্ট। এক পার্সি মহিলার আবেদনের ভিত্তিতে হইকোর্টের এমন সিদ্ধান্ত বলে জানা যাচ্ছে।

জানা গিয়েছে, অন্য ধর্মের ব্যক্তিকে বিয়ে করেছিলেন এক পার্সি মহিলা। এজন্য তাঁর সন্তানদের ধর্মীয় স্থানে ঢুকতে দেওয়া হচ্ছে না বলে আদালতে অভিযোগ জানান ওই মহিলা। একইসঙ্গে দায়ের হওয়া মামলার শুনানি ইউটিউবে লাইভ সম্প্রচার করারও আবেদন জানান ওই মহিলা। যদিও প্রথমে হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ এই আবেদন খারিজ করে দেয়। এরপরই ওই মহিলা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হন।

আরও পড়ুন: জাঁকিয়েই বসেছে শীত, গরম কি পড়বে না?

পার্সি মহিলার আবেদনের ভিত্তিতে বুধবার কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ জানায়, সারা পৃথিবী যাতে এই মামলার শুনানি দেখতে পান, সে কারণেই ইউটিউবে লাইভ স্ট্রিমিং করা যেতে পারে।

এ প্রসঙ্গে এক আইনজীবী এদিন সংবাদমাধ্যমে জানিয়েছেন, ‘‘এক পার্সি মহিলা অন্য ধর্মের ব্যক্তিকে বিয়ে করেন। তাঁর সন্তানদের ধর্মীয়স্থানে ঢুকতে দেওয়া হচ্ছে না বলে অভিযোগ জানান। উনি এও আবেদন করেন যে মামলার শুনানির যেন লাইভ সম্প্রচার করা হয়। সিঙ্গল বেঞ্চ প্রথমে এই আবেদন খারিজ করে দেয়। পরে ডিভিশন বেঞ্চ এর অনুমতি দিয়েছে। আমার মনে হয়, এই প্রথম এমনটা হতে চলেছে। ২টি ক্যামেরা লাগানো হবে’’।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Kolkata News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Calcutta high court youtube live streaming parsi woman hearing

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
আবহাওয়ার খবর
X