বড় খবর

‘টুম্পা সোনা’ গানে উদ্দাম নাচ! ২ বছরের জন্য ৫ পড়ুুয়াকে বরখাস্ত করল কলকাতা বিশ্ববিদ্যালয়

সরস্বতী পুজোয় শিক্ষাঙ্গনে এমন ঘটনায় প্রশ্ন তুলেছেন অনেকেই।

CU

সরস্বতী পুজোয় (Saraswati Puja) কলকাতা বিশ্ববিদ্যালয় (Calcutta University) চত্বরে টুম্পা সোনা গানের তালে উদ্দাম নাচ পড়ুয়াদের। ঘটনার জেরে ৫ ছাত্রকে দৃষ্টান্তমূলক শাস্তি দিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। উল্লেখ্য, স্কুল খুললেও কলেজ ও বিশ্ববিদ্যালয় এখনও চালু হয়নি। এদিকে কলকাতা বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ জানিয়েছে, তাঁরা পুজোর অনুমতিও দেয়নি। তা সত্ত্বেও পুজো হয়েছে এবং পুজো চলাকালীন একদল ছেলে-মেয়েরা ‘টুম্পা সোনা’ গানের সঙ্গে উদ্দাম নেচেছে বলে অভিযোগ। স্বাভাবিকবশতই শিক্ষাঙ্গনে শৃঙ্খলা তো বটেই উপরন্তু অতিমারী আবহে জমায়েত নিয়েও প্রশ্ন উঠেছে। সেই প্রেক্ষিতেই এবার অভিযুক্তদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

গোটা ঘটনায় কাঠগড়ায় দাঁড় করানো হয়েছিল তৃণমূল ছাত্র পরিষদকে। তবে পরে ওই ভাইরাল গানে উদ্দাম নৃত্য করা ৫ পড়ুয়াকে চিহ্নিত করে শাস্তি ঘোষণা করা হয় কর্তৃপক্ষের তরফে। আগামী ২ বছরের জন্য কলকাতা বিশ্ববিদ্যালয়ের সমস্ত ক্যাম্পাসেই প্রবেশ নিষিদ্ধ করে দেওয়া হল অভিযুক্ত ওই পাঁচ পড়ুয়ার।

গত ১৬ ফেব্রুয়ারি সরস্বতী পুজোর দিন বিশ্ববিদ্যালয় চত্বরে ‘টুম্পা সোনা’ গানে পড়ুয়াদের উদ্দাম নাচের ভিডিও ভাইরাল হতেই বিতর্কের সৃষ্টি হয়। কীভাবে শিক্ষাঙ্গনে এমন ঘটনা ঘটতে পারে? প্রশ্ন তুলেছেন অনেকেই। পাশাপাশি পড়ুয়াদের শালীনতা বজায় রাখা নিয়েও প্রশ্ন ওঠে। পরে ঘটনার জেরে এক তদন্ত কমিটি তৈরি করা হয় কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফে। বিষয়টি খতিয়ে দেখার পরই সংশ্লিষ্ট কমিটির রিপোর্টের ভিত্তিতে ওই পাঁচ পড়ুয়াকে আগামী ২ বছরের জন্য বরখাস্ত করে দেওয়া হয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফে।

Web Title: Calcutta university disallow entry of 5 students for two years

Next Story
কোকেন-কাণ্ডে নয়া মোড়! বিজেপি নেতা রাকেশ সিংকে তলব গোয়েন্দাদের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com