বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

করোনাকালে ফি নিয়ে বড়সড় সিদ্ধান্ত কলকাতা বিশ্ববিদ্যালয়ের

বিশ্ববিদ্যালয়ের তরফে নোটিশ জারি করে ফি নিয়ে নয়া সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

Calcutta University has waived off all fees for PG and University UG students

করোনাকালে পরীক্ষার ফি নিয়ে বড় সিদ্ধান্ত নিল কলকাতা বিশ্ববিদ্যালয়। অতিমারীর এই কালে কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর স্তরের পড়ুয়াদের একাধিক ফি মুকুবের সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের তরফে নোটিশ জারি করে ফি মুকুবের সিদ্ধান্ত জানানো হয়েছে।

করোনা পরিস্থিতিতে আর্থিকভাবে বহু পরিবার দারুণ সংকটে পড়েছে। মাসের পর মাস ধরে চলা লকডাউনের জেরে ছোটো-বড় একাধিক প্রতিষ্ঠানে তালা ঝুলেছে। বহু মানুষ চাকরি খুইয়েছেন। চাকরিজীবীরা তো বটেই এছাড়াও ব্যবসায়িক একাধিক প্রতিষ্ঠানেই অর্থ সংকট চরমে উঠেছে। গোটা দেশেই এই ছবিটা মোটের উপর একই। এরাজ্যেও এমন নজির কিছু কম নয়। করোনা মানুষকে শারীরিক দিক থেকে দুর্বল করার পাশাপাশি বড়সড় প্রভাব ফেলেছে সামিজিক, অর্থনৈতিক পরিস্থিতির উপরেও।

মহামারীর এই কালে একটানা বেশ কয়েক মাস স্তব্ধ হয়ে যায় স্বাভাবিক জনজীবন। বাধ্য হয়েই অনেকে রুজি-রোজগারের জন্য অন্য জীবিকা বেছে নিয়েছেন। পরিবারের চরম আর্থিক অনটনের জন্য অনেক পড়ুয়াও ঘোর সংকটে পড়েছেন। সংসার চালাতে পরিবারের বড়দের সঙ্গে কাজে যোগ দিতে দেখা গিয়েছে বহু পড়ুয়াদেরও।

আরও পড়ুন- আফগান মুসলিম শরণার্থী: দুই মেরুতে ভিএইচপি ও সংঘ

একটি বড় অংশের ছাত্রছাত্রীদের পরিবারেই আর্থিক সংকট প্রকট। এই পরিস্থিতিতে পড়ুয়াদের স্বার্থে এবার ফি নিয়ে বড়সড় সিদ্ধান্ত কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের। নোটিশ জারি করে স্নাতকোত্তর স্তরের পড়ুয়াদের টিউশন ফি, পরীক্ষার ফি ও মার্কশিট ফি সম্পূর্ণভাবে মুকুব করার কথা জানানো হয়েছে। বিশ্ববিদ্যালয়ের বর্তমান পড়ুয়া থেকে শুরু করে এই ফি মুকুবের সুবিধা পাবেন ভর্তি হতে আসা নতুন ছাত্রছাত্রীরাও।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন  টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Kolkata news here. You can also read all the Kolkata news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Calcutta university has waived off all fees for pg and university ug students

Next Story
‘উস্তাদ আপনারা থেকে যান, আমরা নিরাপত্তা দেব’, শিক্ষক তমালকে প্রস্তাব দিয়েছিল তালিবানKolkata Teacher, Afghanisthan, Taliban
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com