বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

দমদম বিমানবন্দরে উদ্ধার ৪২৫০ কোটির তেজস্ক্রিয় ক্যালিফোর্নিয়াম, ধৃত ২

উদ্ধার হওয়া চারটি পাথরের মোট ওজন প্রায় ২৫০ গ্রাম। অন্ধকারেও আলো বিচ্ছুরণ করছিল পাথরগুলি।

californium recoverd from dumdum airport police arrests two
দমদম বিমানবন্দর থেকে উদ্ধার হল ছাইরঙা পাথর।

দমদম বিমানবন্দর থেকে উদ্ধার হল ছাইরঙা পাথর। যা আদতে তেজষ্ক্রিয় ধাতুর আকর বলেই মনে করছে পুলিশ। প্রাথমিক তদন্তে অনুমান পাথরগুলি তেজষ্ক্রিয় ধাতু ক্যালিফোর্নিয়ামের আকরিক। যার আনুমানিক বাজার মূল্য ৪,২৫০ কোটি টাকা। ঘটনায় বৃহস্পতিবার ২ ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। ধৃত শৈলেন কর্মকার ও অসিত ঘোষের বাড়ি হুগলির সিঙ্গুর ও পোলবায়।

ব্যাগ পরীক্ষার সময় একটি ব্যাগ থেকে ছাই রঙের চারটি পাথর উদ্ধার করেন বিমানবন্দরের নিরাপত্তারক্ষীরা। অন্ধকারেও আলো বিচ্ছুরণ করছিল পাথরগুলি। যা দেখে সন্দেহ জাগে আধিকারিকদের মনে। পরে জানা যায় সেগুলি তেজষ্ক্রিয় ধাতু ক্যালিফোর্নিয়ামের আকরিক। উদ্ধার হওয়া চারটি পাথরের মোট ওজন প্রায় ২৫০ গ্রাম। গোয়েন্দাদের অনুমান এর বাজারি দাম প্রায় ৪,২৫০ কোটি টাকা।

তদন্তকারীরা জানিয়েছেন, ধৃত দু’জনকেই জিজ্ঞাসাবাদ করে পুলিশ। প্রথমিত তদন্তে উদ্ধার হওয়া পাথরগুলো ক্যালিফোর্নিয়ামই তা স্বীকার করেছে তারা। পাথরগুলি বাজেয়াপ্ত করা হয়েছে। সেগুলি সত্যিই তেজস্ত্রিয় পদার্থ ক্যালিফোর্নিয়াম কি না, তা জানতে গবেষণাগারে পাঠানো হচ্ছে। কোথা থেকে এই পাথর মিলল, তা কোথায়, কী কাজে নিয়ে যাওয়া হচ্ছিল তার সন্ধানে তদন্ত শুরু করেছে পুলিশ।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Kolkata news here. You can also read all the Kolkata news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Californium recoverd from dumdum airport police arrests two

Next Story
এবার মমতার পাড়ার দুর্গাপুজোর থিম ‘খেলা হবে’, অভিনব ভাবনা উদ্যোক্তাদের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com