SSC গ্রুপ-সি নিয়োগ দুর্নীতি: ৫ জনের নামে FIR দায়ের CBI-এর

এসএসসি-তে নিয়োগ দুর্নীতি নিয়ে ফের এফআইআর সিবিআইয়ের।

Birbhum bjp leader kalosona mandal at cbi office in post poll violence case
ভোট পরবর্তী হিংসা মামলায় বিজেপি নেতাকে তলব।

এসএসসি-তে নিয়োগ দুর্নীতি নিয়ে ফের এফআইআর সিবিআইয়ের। এবার এসএসসি গ্রুপ-সি নিয়োগে পাঁচজনের নামে নতুন করে এফআইআর দায়ের কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার। স্কুল সার্ভিস কমিশনের উপদেষ্টা কমিটির প্রাক্তন চেয়ারম্যান শান্তিপ্রসাদ সিনহা-সহ মোট পাঁজনের বিরুদ্ধে দায়ের হয়েছে এফআইআর।

এসএসসিতে নিয়োগ দুর্নীতি নিয়ে কোমর বেঁধে তদন্তে নেমেছে সিবিআই। নতুন করে আরও পাঁচজনের নামে এফআইআর দায়ের করা হয়েছে। উপদেষ্টা কমিটির প্রাক্তন চেয়ারম্যান শান্তিপ্রসাদ সিনহা ছাড়াও এসএসসির তৎকালীন চেয়ারম্যান অধ্যাপক সৌমিত্র সরকার, সেই সময়ের প্রোগ্রামার সমরজিৎ আচার্য, তৎকালীন সচিব অশোক সাহা এবং তৎকালীন সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়ের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

এসএসসি-র মাধ্যমে নিয়োগের ক্ষেত্রে দুর্নীতির জাল কত গভীর পর্যন্ত ছড়িয়েছে তা দেখতে তদন্তের গতি আরও বাড়াতে চাইছে সিবিআই। কলকাতা হাইকোর্টের নির্দেশ এমনিতেই তদন্তের ক্ষেত্রে অলআউট ঝাঁপাচ্ছে সিবিআই। ফি দিন দুঁদে অফিসারদের জেরার মুখে পড়তে হচ্ছে রাজ্যের একের পর মন্ত্রী, নেতা থেকে শুরু করে প্রশাসনিক কর্তাদের। ইতিমধ্যেই নিয়োগ দুর্নীতিতে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য হাতে এসেছে গোয়েন্দাদের।

আরও পড়ুন- শুভেন্দুর কর্মসূচি ঘিরে ধুন্ধুমার, বিজেপি-তৃণমূল সংঘর্ষ, পরিস্থিতি সামাল দিতে র‍্যাফ

সেই সব তথ্য খতিয়ে দেখার পরেই নতুন করে পাঁচজনের নামে ফের এফআইআর দায়ের করার সিদ্ধান্ত নেওয়া হয়। জামিনযোগ্য ধারার পাশাপাশি জামিনঅযোগ্য ধারাতেও এফআইআর দায়ের হয়েছে পাঁচজনের নামে।

এসএসসির উপদেষ্টা কমিটির প্রাক্তন চেয়ারম্যান শান্তিপ্রসাদ সিনহার বিরুদ্ধে চাঞ্চল্যকর অভিযোগ সামনে এসেছে। ফেল করা পরীক্ষার্থীদের তিনিই নাকি গ্রুপ সি পদে চাকরির জন্য সুপারিশ করেছিলেন বলে অভিযোগ উঠেছে। গোটা এই দুর্নীতি পর্বে শান্তিপ্রসাদ সিনহা ছাড়াও বাকি চারজনও ঘনিষ্ঠ যোগ রয়েছে বলে দাবি তদন্তকারীদের।

Stay updated with the latest news headlines and all the latest Kolkata news download Indian Express Bengali App.

Web Title: Cbi registers fir against five in ssc group c fake recruitment case

Next Story
কার মাধ্যমে মেয়ের চাকরি? পরেশের কাছে স্পষ্ট উত্তর চায় CBI