scorecardresearch

বড় খবর

ক্যান্সারের অসুরকে বধ করে পুজো মন্ডপ উদ্বোধনে খুদেরা

অনেকগুলো কেমো, ইনজেকশনের জ্বালা-যন্ত্রণায় রাতের পর রাত ঘুমাতে পারে না ওরা। আর কটাই বা পুজো দেখতে পাবে? তাই দক্ষিণ কলকাতার এক পুজো কমিটি ক্যান্সারে আক্রান্ত শিশুদের হাত দিয়ে উদ্বোধন করাল তাদের মন্ডপ।

durga puja 2019
পুজো উদ্বোধনে সম্মানীয় অতিথি

কর্কটরোগ ওদের কাছে অসুর সমান। তার সঙ্গে জীবনের প্রতিটা সেকেন্ড লড়াই করে চলেছে ওরা। সারাটা বছর বাঁচার আসা নিয়ে ডাক্তারদের মুখ চেয়ে থাকে ক্যান্সারে আক্রান্ত ছোট ছোট মুখগুলো। অনেকগুলো কেমো, ইনজেকশনের নিরন্তর জ্বালা-যন্ত্রণায় রাতের পর রাত ঘুমাতে পারে না ওরা। আর কটাই বা পুজো দেখতে পাবে? তাই এবছর নেতাজীনগরের এক পুজো কমিটি ক্যান্সারে আক্রান্ত শিশুদের হাত দিয়ে উদ্বোধন করাল তাদের মন্ডপ। লক্ষ্য, শুধুমাত্র আনন্দ দেওয়া। এদিন যন্ত্রণাকে দাবড়ে, ধমকে, মৃত্যুভয়কে পীঠব্যাগে নিয়ে তৃতীয়ার বৃষ্টিভেজা সন্ধ্যায় ফিতে কাটল কর্কটরোগে আক্রান্ত ওই ছোট্ট খুদেরা।

নীলরতন সরকার হাসপাতালের ডাক্তার দেবমাল্য মাইতি ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলাকে বলেন, “আমরা জনাকয়েক স্কুলের বন্ধু সমাজকে কিছু ফিরিয়ে দিতে চাই, সেই লক্ষ্য নিয়ে একটি নন্ প্রফিটেবল ট্রাস্ট খুলে বসি। নিয়ম করে রেজিস্টারও করাই সেই ট্রাস্টের। নাম অঙ্গীকার। আমাদের বেশ কিছু বন্ধু দক্ষিণ কলকাতার নেতাজীনগর পুজো কমিটির সদস্য। তারাই মূলত এই অভাবনীয় ভাবনার কথা জানায়।”

আরও পড়ুন: ইতিহাসের বনেদি ছোঁয়ায় ফিরে দেখা মল্লিক বাড়ির পুজো

দেবমাল্য আরও বলেন, “ট্রাস্টের পক্ষ থেকে পুজোতে সবাই মেতে ওঠে। আর যারা পারে না, আমরা তাদের কথা ভাবতে চেয়েছিলাম। নেতাজীনগরের ওই পুজো কমিটি তথাকথিত কোনো রাজনৈতিক নেতা বা চিত্রতারকা নিয়ে এসে উদ্বোধন করাতে চায় নি। চেয়েছিল দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত শিশুদের হাত দিয়েই উদ্বোধন করাবে পুজা মন্ডপ। আমাদের ইচ্ছাকে প্রশ্রয় দেয় এই সুযোগটা। তারপরই ক্লাবের সহযোগীতায় ও আমারা কয়েকজন বন্ধু মিলে সুগঠিত উপায়ে এই উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করি। বাচ্চাগুলো নিজেদের মনের মধ্যে ক্যান্সার-রূপী অসুরকে বধ করে এখানে এসেছে, তাই আমাদের কাছে ওরাই দুর্গা।”

Stay updated with the latest news headlines and all the latest Kolkata news download Indian Express Bengali App.

Web Title: Children who is suffering cancer ingratiation durga puja