scorecardresearch

বড় খবর

বউবাজারে ফিরল পুরনো আতঙ্ক, একাধিক বাড়িতে ফাটল, এলাকা ছাড়া বাসিন্দারা

ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজের জন্যই এই ফাটল বলে অনুমান।

cracks in several houses of bowbazar for metro works updates
ফের আতঙ্ক বউবাজারে।

প্রায় পৌনে ৩ বছর পর বউবাজারে ফের আতঙ্ক। আবারও বউবাজরের দুর্গা পিতুরি লেনের একাধিক বাড়িতে ফাটল লক্ষ্য করা গিয়েছে। সন্ধ্যা থেকে বউবাজারের ওই অঞ্চলের বাড়িগুলিতে ফাটল নজরে পড়েছে অভিযোগ। ভয়ে বাড়ি ছাড়ছেন বাসিন্দারা। ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজের জন্যই এই ফাটল বলে অনুমান।

পরিস্থিতি খারাপ হতে পারে। তাই বিপদ এড়াতে বাড়িগুলি খালি করতে মাইকিং করছে পুলিশ। ঘটনার পর থেকে বাসিন্দাদের বিক্ষোভে মেট্রো কাজ বন্ধ করেছে বলে জানা গিয়েছে। অভিযোগ, সন্ধ্যার পর বাড়িতে ফাটল দেখা যাওয়ায় মেট্রো কর্তৃপক্ষকে ফোন করেছিলেন বাসিন্দারা। কিন্তু, মেট্রো কোনও পদক্ষেপ করেনি। পুলিশের বিরুদ্ধেও নিষ্ক্রিয়তার অভিযোগ তাদের। স্থানীয় এক বাসিন্দা বলেন, ‘সন্ধা থেকে কয়েক ঘন্টা ফোরন করেছি পুলিশ ও মেট্রোর কাছে। কেউ আসেনি। এখন বলছে বাড়ি ছাড়তে। কোথায় যাব কিছু জানি না। পুলিশ খালি বলছে বাড়ি ছাড়তে। এখন ওরা খুব কাজ দেখাচ্ছে।’

কেএমআরসিএল-য়ের ডিএম (অ্যাডমিন) এ কে নন্দী বলেছেন, ‘খবর পেয়েছি। ঘটনাস্থলে মেট্রোর উচ্চ আধিকারিকরা যাচ্ছেন। এখন দুর্ঘটনাগ্রস্ত বাড়ির বাসিন্দাদের কোথায় রাখা হবে সেটাই সবার আগে দেখছি।’ সূত্রের খবর, বিভিন্ন হোটেলে বাড়ি ছাড়াদের আপাতত আশ্রয়ের বন্দোবস্ত করে দিচ্ছে মেট্রো কর্তৃপক্ষ। তবে, ফাটল গুরুতর নয় বলেই দাবি মেট্রো আধিকারিকদের।

ক্ষোভে ফেটে পড়েছেন কলকাতা পুরসভার ৪৮ নম্বর ওয়ার্ডের পুরপিতা বিশ্বরূপ দে। কেন মাটির নীচে কাজের সময় ওই অঞ্চলে মেট্রোর কোনও সাইট ইঞ্জিনিয়র থাকলেন না তাই নিয়েই প্রশ্ন তুলেছেন তিনি।

ঘটনাস্থলে এসেছেন বউবাজারের বিধায়ক নয়না বন্দ্যোপাধ্যায়। ভাঙা বাড়িগুলি ঘুরে দেখছেন তিনি। কথা বলছেন স্থানীয়দের সঙ্গেও। উত্তেজিত বাসিন্দারা। বিধায়ককে ঘিরে রেখেছে পুলিশ। নয়না বন্দ্যোপাধ্যায় বলেন, ‘মেট্রোর মাত্র ২ জন আধািকারিক এসেছেন। ৫টা বাড়িতে ফাটল দেখা দিয়েছে। কিন্তু সেগুলিতে ১০-১২টা করে পরিবার থাকেন। আপাতত, আমরাই বাড়ি ছাড়াদের আশ্রয়ের বন্দোবস্ত করছি।’ আমরা কাল সকালে মুখ্যমন্ত্রীকেও সবটা জানাবো।

উল্লেখ্য, ২০১৯ সালের ৩১ অগাস্ট বউবাজারের দুর্গা পিতুরি লেন, স্যাকরা পাড়ায় একাধিক বাড়িতে ফাটল দেখা দিয়েছিল। ক্রমশ তা বাড়ে। ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজ চলছে ওই অঞ্চলের মাটির তলা দিয়ে। তার জেরেই ওই দুর্ঘটনা ঘটেছিল বলে জানিয়েছিলেন বিশেষজ্ঞরা। একাধিক বাড়ি ভেঙে ফেলা হয়। বেশ কয়েক মাস বাড়ি ছাড়া হয়েছিলেন ওই অঞ্চলের বহু পরিবার। অনেকে বাড়ি ফিরেছেন। অনেকে এখনও বাড়ি ছাড়া। বর্তমানে আবারও ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজ শুরু হয়েছে। শিয়ালদহ থেকে ধর্মতলা থেকে পর্যন্ত টানেল সংযোগের কাজ চলছে। তার মধ্যেই পুরনো স্মৃতি উস্কে ফাটল দেখা গেল বউবাজরের বেশ কয়েকটি বাড়িতে।

Stay updated with the latest news headlines and all the latest Kolkata news download Indian Express Bengali App.

Web Title: Cracks in several houses of bowbazar for metro works updates