বড় খবর

যৌনকর্মীদের অধিকারের জন্য লড়েছিলেন, করোনা কেড়ে নিল চিকিৎসক স্মরজিৎ জানাকে

মারণ ভাইরাসের ছোবলে মৃত্যু হল বিশিষ্ট চিকিৎসক ও এইচআইভি গবেষকের।

বিশিষ্ট চিকিৎসক ও এইচআইভি গবেষক ডা. স্মরজিৎ জানা

করোনার দ্বিতীয় ঢেউয়ে ফের প্রাণ কাড়ল এক চিকিৎসকের। মারণ ভাইরাসের ছোবলে মৃত্যু হল বিশিষ্ট চিকিৎসক ও এইচআইভি গবেষক ডা. স্মরজিৎ জানার। তাঁর আরও একটা পরিচয়, রাজ্যের যৌনকর্মীদের কল্যাণে গঠিত স্বেচ্ছাসেবী সংগঠন দুর্বার মহিলা সমন্বয় সমিতির প্রতিষ্ঠাতা তিনি। শনিবার কলকাতার একটি বেসরকারি হাসপাতালে তাঁর মৃত্যু হয়।

স্মরজিৎ জানার বয়স হয়েছিল ৬৮ বছর। এদিন সকাল ১১টা নাগাদ তাঁর মৃত্য হয়ে বলে জানা গিয়েছে হাসপাতাল সূত্রে। তাঁর মৃত্যুর ঘটনায় টুইট করে শোক প্রকাশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যৌনকর্মী এবং সমাজে ব্রাত্য মহিলাদের সাহায্য করার ক্ষেত্রে তাঁর ভূমিকা অনস্বীকার্য। তাঁর হাতে তৈরি দুর্বার সংগঠন আজ রাজ্যে বিভিন্ন জায়গায় যৌনকর্মী ও সমাজে ব্রাত্য মহিলাদের কল্যাণে বহু কাজ করছে। তাঁর মৃত্যুতে দুর্বার মহিলা সমন্বয় সমিতির সদস্যরা শোকস্তব্ধ।

কয়েকদিন আগেই করোনা আক্রান্ত হয়ে মারা যান রাজ্যের আরও এক চিকিৎসক। সল্টলেকের আমরি হাসপাতালে মৃত্যু হয় প্রবীণ ক্যানসার বিশেষজ্ঞ জি এস ভট্টাচার্যর। করোনা আক্রান্ত ওই চিকিৎসক ভেন্টিলেশনে ছিলেন। ওইদিনেই করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয় আসানসোল জেলা হাসপাতালের ক্রিটিক্যাল কেয়ার ইউনিটের চিকিৎসক অলোক মুখোপাধ্যায়ের।

এদিকে, দেশে চিন্তা বাড়িয়ে তুলছে ২৪টি রাজ্য। গত এক সপ্তাহে যত কোভিড-১৯ পরীক্ষা হয়েছে সেখানে ১৫ শতাংশের বেশি রিপোর্টই পজিটিভ এসেছে। গত দু’সপ্তাহে কমপক্ষে ৩০টি জেলায় সংক্রমণের উর্ধ্বগতি নজির গড়েছে। স্বাস্থ্য মন্ত্রকের তরফে ‘অত্যন্ত উদ্বেগের বিষয়’ বলেই উল্লেখ করা হয়েছে। এই তালিকায় চার নম্বরে রয়েছে পশ্চিমবঙ্গ।

Get the latest Bengali news and Kolkata news here. You can also read all the Kolkata news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Dr smarajit jana founder durbar mahila samanwaya samiti died by covid complications

Next Story
সাংবাদিকদের মারধরের জের, কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের প্রবেশ নিষিদ্ধ বিধানসভায়west bengal election 2021 domkol
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com