scorecardresearch

বড় খবর

বউবাজারে ফের ফাটল বাড়িতে, মেট্রোর সঙ্গে আজই বৈঠক, জানালেন মেয়র

বউবাজারের দুর্গাপিতুরি লেনে ফাটল ধরা বাড়িগুলি থেকে অবিলম্বে বাসিন্দাদের সরে যেতে আবেদন পুলিশের।

Bowbazar Damaged House Demolition
Demolition of damaged houses in Kolkata Bowbazar: বউবাজারে ক্ষতিগ্রস্ত দুটি বাড়ি ভাঙার কাজ শুরু হবে।

নতুন করে ফের বউবাজারের বাড়ি, দোকানে ফাটল। চরম আতঙ্ক এলাকায়। অবিলম্বে ফাটল ধরা বাড়িগুলি ছাড়তে আবেদন পুলিশের। তবুও ভিটে ছেড়ে নড়তে নারাজ বাসিন্দারা। বউবাজারের পরিস্থিতি খতিয়ে দেখতে বৃহস্পতিবার সকালে ঘটনাস্থলে যান কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। পরিস্থিতি পর্যালোচনায় আজই মেট্রো কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকে বসবে কলকাতা পুরসভা। ঘটনাস্থল ঘুরে দেখে জানিয়েছেন মেয়র। ২০১৯-এর গাফিলতির পরিণাম এই ফাটল, মেট্রো কর্তৃপক্ষকে দুষে মন্তব্য মেয়রের।

২০১৯-এর আতঙ্ক ফিরল বউবাজারে। বুধবার সন্ধের পর বৃহস্পতিবার সকালে নতুন করে বউবাজারের দুর্গাপিতুরি লেনের একাধিক বাড়ি, দোকানে ফাটল দেখা যায় বলে দাবি স্থানীয়দের। পুলিশ ইতিমধ্যেই এই এলাকা থেকে ৮২ জনকে হোটেলে সরিয়েছে। হোটেলেই তাঁদের থাকা-খাওয়ার বন্দোবস্ত করেছে মেট্রোরেল কর্তৃপক্ষ।

বউবাজারের দুর্গাপিতুরি লেনে পুলিশি ব্যারিকেড। ছবি: শশী ঘোষ।

দুর্গাপিতুরি লেনের আরও কয়েকটি বাড়িতেও ফাটল দেখা দিয়েছে। তবে সেই বাড়িগুলিতে এখনও বিপদ মথায় নিয়েই রয়ে গিয়েছেন বাসিন্দারা। বৃহস্পতিবার সকাল থেকে ঘটনাস্থলে পুলিশ, দমকলের কর্মীরা ঘুরছেন। ফাটল ধারা বাড়িগুলি থেকে বাসিন্দাদের অবিলম্বে সরে যেতে আবেদন করা হচ্ছে।

বউবাজারের দুর্গাপিতুরি লেনে বাড়ি থেকে জিনিসপত্র সরাচ্ছেন এক বাসিন্দা। ছবি: শশী ঘোষ।

শুধু বাড়িই নয়, এদিন সকালে নতুন করে দুর্গাপিতুরি লেনের বেশ কয়েকটি দোকানেও ফাটল দেখা যায় বলে দাবি স্থানীয়দের। বউবাজারের পরিস্থিতি খতিয়ে দেখতে এদিন সকালেই ঘটনাস্থলে গিয়েছিলেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। গোটা এলাকা ঘুরে দেখে মেয়র এদিন বলেন, ”এগুলি ভিতের বাড়ি। নীচের মাটি বসে যেতেই বিপত্তি। বাড়িতে ফাটল দেখা যাচ্ছে। বাড়িগুলি কতটা সুরক্ষিত তা জানতে ডিজি বিল্ডিংয়ের নেতৃত্বে ইঞ্জিনিয়ররা খতিয়ে দেখবেন।”

বউবাজারে ঘটনাস্থল পরিদর্শনে কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। ছবি: শশী ঘোষ।

আরও পড়ুন- নাগরিকত্ব প্রমাণ-জুজু প্রাণ কেড়েছে ছেলের, ৯ বছর পর ভারতীয় হওয়ার স্বীকৃতি আদায় বৃদ্ধার

এর আগেও ২০১৯ সালে বউবাজারের একাধিক বাড়িতে ফাটল দেখা দেয়। ২০১৯-এ এব্যাপারে যথোপযুক্ত পদক্ষেপ না করাতেই এখন বিপত্তি তৈরি হয়েছে বলে মনে করেন মেয়র। তবে বউবজারে পরিস্থিতি নিয়ে আজই মেট্রো কর্তৃপক্ষের সঙ্গে কলকাতা পুরসভা বৈঠকে বসবে বলে জানান ফিরহাদ। আজই কলকাতা পুরসভার ইঞ্জিনিয়ররা বউবাজারের ক্ষতিগ্রস্ত বাড়ি, দোকানগুলি খতিয়ে দেখবেন বলে জানিয়েছেন মেয়র।

Stay updated with the latest news headlines and all the latest Kolkata news download Indian Express Bengali App.

Web Title: Due to metro work cracks again in several house and shop at bowbazar updates