বড় খবর


মঙ্গলবার থেকে ৫ টাকায় ডিম-ভাত, ভোটের আগে মমতার সেরা চমক

আগামী মঙ্গলবার থেকেই কলকাতা পুর এলাকায় চালু হচ্ছে ‘মায়ের রান্নাঘর’।

আগামী মঙ্গলবার থেকেই কলকাতা পুর এলাকায় চালু হচ্ছে ‘মায়ের রান্নাঘর’। এখানে মাত্র পাঁচ টাকায় মিলবে ডিম-ভাত। দুস্থদের সহায়তায় রাজ্য বাজেটে এই প্রকল্পের ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। তার দশ দিনের মধ্যেই যা বাস্তবায়িত হচ্ছে।

আপাতত, কলকাতার ১৬টি বরোতেই দুপুরে (প্রতিদিন ১টা থেকে ২টো) এই খাবারের জোগান দেবে পুরসভা। পরে মহানগরের ১৪৪টি ওয়ার্ডেই এই ‘মায়ের রান্নাঘর’ চালু করা হবে। সোমবার বিকেল ৩টেয় স্বয়ং মুখ্যমন্ত্রী ভার্চুয়ালি ১৬টি বরোতেই একসঙ্গে এই পরিষেবার সূচনা করবেন। তবে পরিষেবা মিলবে আগামী মঙ্গলবার থেকে।

কী থাকবে মাত্র পাঁচ টাকার অমিষ থালিতে? মেয়র পারিষদ দেবাশিস কুমার জানিয়েছেন, ‘ ২০০ গ্রাম চালের ভাতের সঙ্গে থাকবে মরসুমি সবজি-আলুর কোনও তরকারি ও ডাল। এছাড়া থাকবে একটি ডিম।’ স্বাধীনতার পর কলকাতায় গরিবদের জন্য পাঁচ টাকায় পেটপুরে আমিষ খাবারের জোগান সরকারি পর্যায়ে এই প্রথম চালু হচ্ছে বলে দাবি করেছেন পুরমন্ত্রী ও কলকাতা পুরসভার পুর প্রশাসক ফিরহাদ হাকিম।

গত শুক্রবার রাজ্য বাজেট পেশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বাজেট ভাষণে তিনি জানান, আর্থিকভাবে পিছিয়ে পড়া মানুষরা এবার ‘মায়ের রানানঘর’-য়ে পেট ভরে আমিষ খেতে পারবেন। পাঁচ টাকার বদলে মিলবে এই থালি। ভোটের আগে কল্পতরু বাজেট ঘোষণা করেছেন মমতা। তার মধ্যে এই প্রকল্প মুখ্যমন্ত্রীর সেরা চমক বলে মনে করা হয়।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Egg rice for 5 rupees ma kitchen will start from tuesday in kolkata municipal area

Next Story
গরু পাচারকাণ্ডে এবার বিনয় মিশ্রের বাড়িতে ইডি-র তল্লাশি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com