scorecardresearch

বড় খবর

‘বাংলার সম্প্রীতি দেখে ওঁরা হিংসা করে’, রেড রোডে নাম না করে বিজেপিকে তোপ মমতার

বৃষ্টি মাথায় নিয়ে নমাজে শামিল হওয়া মুসলিমদের আবেগ দেখে অবাক হয়ে গেলেন মুখ্যমন্ত্রী।

Eid-ul-Fitr 2022: CM Mamata Banerjee adresses from Red Road Namaz
Eid-ul-Fitr 2022: রেড রোডের নমাজে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এক্সপ্রেস ফটো- পার্থ পাল

রমজান মাস শেষে মঙ্গলবার খুশির ইদ (Eid-ul-Fitr 2022) উপলক্ষে রেড রোডের নমাজে শামিল হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন সকাল থেকেই বৃষ্টিমুখর। কিন্তু বৃষ্টি উপেক্ষা করেই রেড রোডে ইদের নমাজের জন্য জমায়েত হয়েছেন বহু মানুষ। এদিন তিনি তাঁদের উদ্দেশ্যে বলেন, “আল্লাহ আপনাদের দোয়া কবুল করুক।”

এদিন রেড রোডে শান্তি-সম্প্রীতির বার্তা দেন মমতা। বলেন, “আমার চিন্তা হচ্ছিল, এত বৃষ্টির মধ্যে কী ভাবে নমাজ পড়বে সবাই। আল্লার কাছে বলছিলাম, এমন বৃষ্টি দিও না, যাতে ওঁরা নমাজ না পড়তে পারে। একমাস রোজ রেখে আমার ভাইরা নমাজ পড়ছে, ওঁদের একটু শান্তি দিন। কিন্তু আপনাদের ইচ্ছাশক্তি-উদ্যম দেখে আমি অভিভূত। এমন দৃশ্য ভারতের কোথাও দেখা যায় না। এটাই বাংলা, এটাই বাংলার সংস্কৃতি।”

Eid-ul-Fitr 2022: Namaz at Red Road, Kolkata
বৃষ্টি উপেক্ষা করেই রেড রোডে ইদের নমাজের জন্য জমায়েত হয়েছেন বহু মানুষ। এক্সপ্রেস ফটো- পার্থ পাল

এদিন হিন্দু-মুসলিম সম্প্রীতির বার্তা দিয়ে বলেন, “সম্প্রীতি বজায় রাখুন। আমাদের এক থাকতে হবে। বাইরে কেউ কেউ আমাদের সম্প্রীতি ভাঙার চেষ্টা করবে। তাঁদের কথায় কান দেবেন না। সবসময় এক হয়ে থাকবেন। দেখুন, সূর্যও উঠে গেল। সূর্য হাসছে। ওঁরা আমাদের সম্প্রীতি দেখে হিংসে করে। ওঁরা এই শান্তি-সম্প্রীতি দেখতে পারে না। ওঁদের মনোবাঞ্ছা পূরণ হতে দেবেন না।”

আরও পড়ুন রাজের শান্তিবাণী, ইদের জন্য নবনির্মাণ সেনার ‘মহা আরতি’ বাতিল

এরপর তিনি বলেন, “যে শক্তি দেশকে ভাঙতে চায়, যাঁরা দেশকে টুকরো করতে চায় তাঁদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ ভাবে লড়ে হারাব।” এদিন নাম না করে একাধিক বার বিজেপিকে তোপ দাগেন মুখ্যমন্ত্রী। মমতা বলেন, “যতদিন বেঁচে থাকব আপনাদের কাজের জন্য, সে হিন্দু হোক, মুসলিম হোক, খ্রিস্টান হোক, শিখ হোক যে ধর্মেরই হোক তাঁদের জন্য কাজ করে যাব।”

Stay updated with the latest news headlines and all the latest Kolkata news download Indian Express Bengali App.

Web Title: Eid ul fitr 2022 cm mamata banerjee adresses from red road namaz