বড় খবর

নৌকাবিহারে ইতিহাসে ডুব, সেরা গন্তব্য ‘ইউরোপিয়ান সেটেলমেন্টস বোট রাইড’

ছলাৎছল জলের শব্দে ভোলেবাসায় বুঁদ হয়ে কয়েক শতাব্দী আগের ইউরোপীয় ঘরানায় ভেসে বেড়ানোর সুবর্ণ সুযোগ।

প্রেমের মরসুম। আকাশে-বাতাসে ভালোবাসা ভেসে বেড়াচ্ছে। সঙ্গে গোলাপের সুবাস। প্রেম দিবসে মনের মানুষের সঙ্গে বেশ কিছুক্ষণ একটু অন্যরকমভাবে কাটাতে আপনি বেছে নিতেই পারেন ‘ইউরোপিয়ান সেটেলমেন্টস বোট রাইড’। ঝটিকা সফরে বেড়িয়ে আসতে পারেন ইতিহাসে ভরা চন্দননগর ও শ্রীরামপুর। ছলাৎছল জলের শব্দে ভোলেবাসায় বুঁদ হয়ে তখন যেন আপনি ডুব দিয়েছেন কয়েক শতাব্দী আগের ইউরোপীয় ঘরানায়।

ড্যানিশ কালচারাল ইনস্টিটিউট এবং অক্সফোর্ড বুক স্টোরের সঙ্গে যৌথভাবে বিশেষ এই নৌকাবিহারের আয়োজন করেছে ওয়েস্ট বেঙ্গল ট্রান্সপোর্ট কর্পোরেশন। আর ভ্যালেন্টাইনস ডে’কেই শুভ সূচনার দিন হিসেবে বেছে নেওয়া হয়েছে।

কলকাতা যেমন ইংরেজ উপনিবেশের ছোঁয়া রয়েছে, তেমনই চন্দননগরের আনাচে কানাচে এখনও চোখ মেলে রয়েছে ফরাসি উপনিবেশের স্পর্শ। শ্রীরামপুর আবার দেখা মিলবে ডাচ সংস্কৃতির। খুব সহজেই ‘ইউরোপিয়ান সেটেলমেন্টস বোট রাইড’য়ের সওয়ারী হয়ে আপনি ফিরে যাবেন ইতিহাসের সেই সব যুগে।

১৪ ফেব্রুয়ারি থেকে প্রতি শনিবার ও রবিবার হবে এই নৌকাবিহার। সকাল ৯টার সময় বোট ছাড়বে মিলেনিয়াম পার্ক জেটি থেকে। সেখানেই আবার ফিরে আসবে রাত ন’টায়। ১১ ঘণ্টার এই সফরে বোট দুপুর ১টায় দাঁড়াবে চন্দননগর ও বিকেল সাড়ে ৩টেতে শ্রীরামপুরে। দুই জায়গায় দেড় ঘণ্টা করে দাঁড়াবে বোট। এই সময়ের মধ্যে নিজের ভ্যালেন্টাইনকে নিয়ে একটু ঘোরাফেরা করে নিতেই পারেন।

বোটে মিলবে ফ্রি ওয়াইফাই। থাকছে ক্যাফে, সেলফি বুথ এবং আস্ত একটি লাইব্রেরি। থাকছে ওপেন ডেস্কও। যেখানে গিয়ে স্পেশাল করে তুলতে পারেন ভালোবাসার দিনটি। মন ভাল করতে বাজানো হবে ড্যানিশ ও ফ্রেঞ্চ মিউজিক। চাইলে ইউরোপীয় ইতিহাসের সিনেমাও দেখার সুযোগও থাকছে। সবমিলিয়ে, গঙ্গাবক্ষের এই সফর আপনাকে বাড়তি অক্সিজেন যোগাবেই।

ড্যানিশ কালচারাল ইনস্টিটিউটের ডিরেক্টার থমাস সেহেশটেড এই সফর নিয়ে উচ্ছ্বসিত। তাঁর কথায়, ‘ঔপনিবেশিক ভারত কেমন ছিল তার সন্ধান মিলবে এই সফরে। কেবল ঘোরা নয়, প্রাচ্য ও পাশ্চাত্য সংস্কৃতির আদান-প্রদানও এই সফরের বড় উদ্দেশ্য।’ অক্সফোর্ড বুক স্টোরের তরফে প্রীতি পাল এই ধরণের সফরকে বিশেষ বলে জানিয়েছেন। বিশ্ব সংস্কৃতির একখণ্ড তুলেধরার এই প্রয়াসকে স্বাগত জানিয়েছেন জানানো হয়েছে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: European settlements boat ride a slice of european history along the hooghly river

Next Story
মঙ্গলবার থেকে ৫ টাকায় ডিম-ভাত, ভোটের আগে মমতার সেরা চমক
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com