বড় খবর

শ্বশুর নয়, স্বামীর বীর্যের ‘মৌলিক অধিকার’ শুধু বউয়েরই! নির্দেশ আদালতের

দিল্লির একটি হাসপাতালে সেই মৃত ব্যক্তির বীর্য সংরক্ষিত।

মৃত সন্তানের বীর্যে বাবার কোনও অধিকার নেই। একমাত্র অধিকার স্ত্রীয়ের। সাম্প্রতিক এক মামলায় এমন যুগান্তকারী রায় দিয়েছে কলকাতা হাইকোর্ট। বিচারপতি সব্যসাচী ভট্টাচার্যের বেঞ্চ গত ১৯ জানুয়ারি স্বামীর বীর্যের অধিকার স্ত্রীকে দিয়ে খারিজ করেছে বাবার ‘মৌলিক অধিকার’।

জানা গিয়েছে, দিল্লির একটি হাসপাতালে সেই মৃত ব্যক্তির বীর্য সংরক্ষিত। যেহেতু মৃত্যুর আগে পর্যন্ত ওই ব্যক্তি বৈবাহিক সম্পর্কে ছিলেন, তাই স্ত্রীয়ের অধিকার আগে প্রাধান্য পাবে। রায়দানের সময় মন্তব্য করেছেন বিচারপতি। আদালতের আরও পর্যবেক্ষণ, ‘পিতা-সন্তান হিসেবে এই মামলায় বংশধর শব্দ প্রযোজ্য নয়।’ যদিও সেই মৃত ব্যক্তির বাবার তরফে আইনজীবী আদালতে দাবি করেছেন, ‘তাঁর মক্কেলের ছেলে থ্যালাসেমিয়া রোগী ছিলেন। এবং ভবিষ্যতে ব্যবহারের জন্য সেই বীর্য সংরক্ষণ করে রাখা হয়েছিল।’

আরও পড়ুন এবার ‘Z+’ নিরাপত্তা বলয়ে দেশের প্রাক্তন প্রধান বিচারপতি গগৈ

জানা গিয়েছে সন্তানের মৃত্যুর পরেই বাবা সেই হাসপাতালের দ্বারস্থ হয়েছিলেন। এবং আবেদন করেছিলেন বংশধর হিসেবে ছেলের সংরক্ষিত বীর্য তাঁর হাতে তুলে দেওয়ার। যদিও, সেই হাসপাতাল বলছিল, মৃতের স্ত্রীয়ের অনুমোদন লাগবে। এবং সেই ব্যক্তি বৈবাহিক সম্পর্কে ছিলেন, তাঁর নথি লাগবে। সেই মোতাবেক বাবার তরফে পুত্রবধূর দ্বারস্থ হলে, সেই মহিলা অনুমোদন দিতে অস্বীকার করেন। এমনকি, স্বামীর পরিবারের সঙ্গে যোগাযোগ হয়েছে, সেই সত্য মানতেও অস্বীকার করেন ওই মহিলা। এরপরেই মৃত ছেলের বীর্যের দাবি নিয়ে আদালতের দ্বারস্থ হয়েছিলেন সেই পিতা।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Father have no right over deceased mans sperm calcutta hc

Next Story
‘কলকাতা অশান্ত কেন?’ সিপি অনুজ শর্মাকে কড়া প্রশ্ন কমিশনের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com